Diego Maradona

মারাদোনার চেয়ে মেসিকে এগিয়ে রাখলেন গাত্তুসো

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় প্রথম পর্বের ম্যাচে ঘরের মাঠে নাপোলি খেলবে দুরন্ত ছন্দে থাকা বার্সেলোনার বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৫২
Share:

কিংবদন্তি: এখনও তুলনা উঠছে মেসি-মারাদোনাকে নিয়ে। ফাইল চিত্র

বিশ্বফুটবলের মানচিত্রে নাপোলি জায়গা করে নিয়েছিল তাঁর সৌজন্যে। নেপলসের মানুষের কাছে দিয়েগো মারাদোনা ‘ঈশ্বর’। অথচ সেই নাপোলির ম্যানেজার জেন্নারো গাত্তুসোর মতে মারাদোনার চেয়ে এগিয়ে লিয়োনেল মেসি!

Advertisement

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় প্রথম পর্বের ম্যাচে ঘরের মাঠে নাপোলি খেলবে দুরন্ত ছন্দে থাকা বার্সেলোনার বিরুদ্ধে। লা লিগায় আগের ম্যাচে এইবারকে ৫-০ গোলে চূর্ণ করেছেন আনসু ফাতিরা। সেই ম্যাচে একাই চারটি গোল করেছিলেন মেসি। সাংবাদিক বৈঠকে উচ্ছ্বসিত গাত্তুসো জানিয়েছেন, মারাদোনাকে ছাপিয়ে গিয়েছেন মেসি। নাপোলি ম্যানেজার বলেছেন, ‘‘মারাদোনা ফুটবলের ঈশ্বর। কিন্তু মাঠে বসে ওঁর খেলা দেখার সৌভাগ্য হয়নি। ভিডিয়োতেই শুধু খেলা দেখেছি। মারাদোনা মাঠে নেমে যা যা করতেন, এখন মেসি সেটাই করছে।’’

৩২ বছর বয়সি মেসি এখনও পর্যন্ত ৬৯৬টি গোল করেছেন। সহায়তা ৩০৬টি। অর্থাৎ, হাজারেরও বেশি গোলের নেপথ্যে রয়েছেন তিনি। এই পরিস্থিতিতে মেসিকে নিয়ে গাত্তুসোর উদ্বেগ যে ক্রমশ বাড়ছে, তা তাঁর মন্তব্য থেকেই স্পষ্ট। নাপোলি ম্যানেজার বলেছেন, ‘‘মেসি অনবদ্য। দীর্ঘ দিন ধরেই মেসি নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে চলেছে।’’ তিনি যোগ করেছেন, ‘‘আমি খুব খুশি হব, যদি আমার দলের ফুটবলারেরা নিজেদের দুর্বল মনে না করে বার্সেলোনার বিরুদ্ধে খেলতে নামে।’’ এর পরেই অবশ্য সতর্ক গাত্তুসো যোগ করেছেন, ‘‘তবে একা মেসিকে নিয়েই ভাবলে হবে না। পুরো বার্সেলোনা দলটার কথাই মাথায় রাখতে হবে। আমাদের একটা দল হিসেবে খেলতে হবে।’’ গাত্তুসো উচ্ছ্বসিত বার্সেলোনা ম্যানেজারকে নিয়েও। বলেছেন, ‘‘সেতিয়েনের কোচিংয়ে আবার সেই ভয়ঙ্কর বার্সেলোনাকে দেখা যাচ্ছে।’’

Advertisement

নাপোলি স্ট্রাইকার লোরেনজ়ো ইনসিনেও মুগ্ধ মেসিকে নিয়ে। তিনি বলেছেন, ‘‘এই মুহূর্তে বিশ্বের শ্রেষ্ঠ দলের বিরুদ্ধে আমরা খেলতে চলেছি। কারণ, বার্সেলোনায় বিশ্বের সেরা ফুটবলার মেসি রয়েছে।’’ তিনি অবশ্য মারাদোনার সঙ্গে মেসির তুলনার পক্ষে নন। বলেছেন, ‘‘আমরা যারা নেপ‌লসের মানুষ, তাদের কাছে মারাদোনা ঈশ্বর। তাই মেসির সঙ্গে তুলনা করতে চাই না।’’

গাত্তুসো বা ইনসিনে শুধু নন, মেসি-জ্বরে আক্রান্ত পুরো নেপলস শহর। সোমবার বিমানবন্দরের বাইরে মেসিকে এক বার দেখার জন্য সাধারণ মানুষের উন্মাদনা ছিল তুঙ্গে। বিশ্বের সেরা ফুটবলারকে স্বাগত জানাতে অনেকের হাতেই ছিল মেসির নাম লেখা বার্সেলোনার জার্সি।

বিপক্ষ শিবিরের প্রশংসা ও মেসিকে নিয়ে উন্মাদনায় অবশ্য গা ভাসাতে রাজি নন বার্সেলোনা ম্যানেজার কিকে সেতিয়েন। চোটের কারণে লুইস সুয়ারেস, ওসমানে দেম্বেলে, জর্দি আলবা, সের্খিয়ো রবের্তো দল থেকে ছিটকে যাওয়ায় তিনি একেবারেই স্বস্তিতে নেই।’’

গাত্তুসোর মতোই দুশ্চিন্তা বাড়ছে চেলসি ম্যানেজার আর এক প্রাক্তন তারকা ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় প্রথম পর্বের ম্যাচে মঙ্গলবার রাতে ঘরের মাঠে চেলসির প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখ। বিধ্বংসী মেজাজে থাকা বায়ার্ন স্ট্রাইকার রবার্ট লেয়নডস্কিকে আটকানোই অগ্নিপরীক্ষা ল্যাম্পার্ডের।

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে: নাপোলি বনাম বার্সেলোনা (রাত ১.৩০, সোনি টেন টু এসডি ও এইচডি চ্যানেলে)। চেলসি বনাম বায়ার্ন মিউনিখ (রাত ১.৩০, সোনি টেন ওয়ান এসডি ও এইচডি চ্যানেলে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন