ভয় পাইয়ে চাপ তৈরি করে দিল

জার্মানির শাপমুক্তি টাইব্রেকারে

বিশ্বের সেরা দুই গোলকিপার। এক জন নায়ক, অন্য জন ট্র্যাজিক নায়ক। নাটকীয় টাইব্রেকারে কেমন দেখলেন দুই কিপারকে, জানাচ্ছেন ভাস্কর গঙ্গোপাধ্যায়বিশ্বের সেরা দুই গোলকিপার। এক জন নায়ক, অন্য জন ট্র্যাজিক নায়ক। নাটকীয় টাইব্রেকারে কেমন দেখলেন দুই কিপারকে, জানাচ্ছেন ভাস্কর গঙ্গোপাধ্যায়

Advertisement
শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৬ ০৩:৩৩
Share:

বোনুচ্চিকে আটকে দিলেন ন্যয়ার।

ম্যানুয়েল ন্যয়ার
বড় অস্ত্র হচ্ছে কিক টেকারদের মনোযোগ নষ্ট করে। বারবার নড়াচড়া করতে থাকে। শনিবার রাতেও দেখলাম দু’হাত ছড়িয়ে লাফাচ্ছে। ন্যয়ারের হাইট লম্বাও, বড়সড় চেহারা। তাই যে কিক নিতে আসছে, তার মনে হয় গোলটা বেশ ছোট হয়ে গিয়েছে। ও সব সময় চেষ্টা করে শ্যুটারকে মানসিক চাপে ফেলার। ইতালির দারমিয়ান শেষ শটটা নেওয়ার আগে নিঃসন্দেহে চাপে পড়ে গিয়েছিল। আমি তো বলব, ন্যয়ার ওকে প্রায় বাধ্য করেছিল বাঁ দিকে কিকটা নিতে। যেটা বাঁচাতে জার্মান গোলকিপারের সমস্যা হয়নি।
কিক টেকারদের বডি মুভমেন্টটা দেখে গোলকিপাররা মাঝে মাঝে আন্দাজ করতে পারে কোন দিকে পেনাল্টিটা মারা হবে। বোনুচ্চি আর দারমিয়ানের সেভ দু’টো তার উদাহরণ। এমনকী পেল্লের কিকটা বাইরে গেলেও ঠিক দিকে ঝাঁপিয়েছিল ন্যয়ার।
ন্যয়ারের ডাইভগুলো দুর্দান্ত ছিল। বডিটাকে অনেক নীচে রেখে ডাইভগুলো দিচ্ছিল। যাতে শটটা সঠিক অ্যাঙ্গলে থাকলেও ওর শরীরের সামনে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন