খোখোয় সেরা ঘাটাল, বাঁকুড়া

খোখো খেলার উন্নয়নে সাতটি জেলার ছেলেমেয়েদের নিয়ে এক আমন্ত্রণমূলক প্রতিযোগিতা হল পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুরের ধরমপুরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১৫ মে ২০১৭ ০৪:৪২
Share:

বিজয়ী: চ্যাম্পিয়ন ট্রফি হাতে ঘাটালের দল। —নিজস্ব চিত্র।

Advertisement

বিজয়ী: চ্যাম্পিয়ন ট্রফি হাতে ঘাটালের দল। —নিজস্ব চিত্র।

Advertisement

খোখো খেলার উন্নয়নে সাতটি জেলার ছেলেমেয়েদের নিয়ে এক আমন্ত্রণমূলক প্রতিযোগিতা হল পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুরের ধরমপুরে। ছেলেদের খেলায় সেরা ঘাটাল খোখো অ্যাকাডেমি। তারা উত্তর ২৪ পরগনা জেলাকে ১৭-১৩ পয়েন্টে হারিয়ে দিয়েছে। মেয়েদের খেলায় সেরা হয়েছে বাঁকুড়ার দল। তারা তমলুক খোখো অ্যাকাডেমিকে ৭-৬ পয়েন্টে হারিয়ে দেয়।

ধরমপুর বিদ্যাসাগর সাংস্কৃতিক সংঘের আয়োজনে ও ঘাটাল খোখো অ্যাকাডেমির সহযোগিতায় বাঁকুড়া, বর্ধমান নদিয়া, উত্তর ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরের ঘাটাল-সহ ১২ টি দল প্রতিযোগিতায় যোগ দেয়। দু’দিনের এই প্রতিযোগিতা শুরু হয় শনিবার। উদ্বোধন করেন স্থানীয় বিধায়ক মমতা ভুঁইয়া। ছেলেদের ৬টি ও মেয়েদের ৬টি দলকে দু’টি বিভাগে ভাগ করে লিগের খেলা হয়। রবিবার ছেলেদের প্রথম সেমি ফাইনালে নদিয়া জেলা দলকে হারিয়ে ফাইনালে ওঠে উত্তর ২৪ পরগনা। দ্বিতীয় সেমি ফাইনালে তমলুক খোখো অ্যাকাডেমি হেরে যায় ঘাটালের খোখো অ্যাকাডেমির কাছে। ছেলেদের ফাইনালে মুখোমুখি হয় উত্তর ২৪ পরগনা ও ঘাটাল। ছেলেদের খেলায় তৃতীয় স্থান দখল করে তমলুক খোখো একাডেমি।

মেয়েদের প্রথম সেমি ফাইনালে ঘাটালকে হারিয়ে ফাইনালে যায় তমলুক। দ্বিতীয় সেমি ফাইনালে উত্তর ২৪ পরগনাকে হারিয়ে বাঁকুড়া দল ফাইনালে ওঠে। ফাইনালে বাঁকুড়া ৭-৬ পয়েন্টে তমলুককে হারিয়ে দেয়। মেয়েদের খেলায় তৃতীয় স্থান দখল করে উত্তর ২৪ পরগনা। ছেলেদের ফাইনালে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছে ঘাটালের ছোট্টু সমাদ্দার, মেয়েদের পূর্ব মেদিনীপুরের বনশ্রী সিংহ। ম্যান অদ দ্য সিরিজ হয়েছে ছেলেদের মধ্যে উত্তর ২৪ পরগনার নির্মল সর্দার, মেয়েদের মধ্যে পূর্ব মেদিনীপুরের রমা মাইতি। ছেলেদের সেরা আক্রমণকারী খেলোয়াড় ঘাটালের গৌতম হালদার, মেয়েদের মধ্যে বাঁকুড়ার শিল্পা মল্লিক। ‘বেস্ট রানার’ ছেলেদের মধ্যে ঘাটালের সোমনাথ বসু, মেয়েদের মধ্যে বাঁকুড়ার ময়না বাগ। ছেলেদের সেরা আধিনায়ক উত্তর ২৪ পরগনার বাপি মণ্ডল, আর মেয়েদের মধ্যে পূর্ব মেদিনীপুরের সুরভি ঘোড়ই।

ফাইনালে উপস্থিত ছিলেন জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদের কার্যনির্বাহী সভাপতি তাপস দে ও সাধারণ সম্পাদক সোমনাথ দাস। ঘাটাল মহকুমা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুজয় বসু বলেন, ‘‘জেলা ক্রীড়া সংসদের সহায়তায় ঘাটালে ছেলে ও মেয়েদের ৪০ দিনের খোখো প্রশিক্ষণ দেন কোচ মহাদেব মণ্ডল। তাদের মনোবল বাড়ানোর জন্যই এই প্রতিযোগিতার আয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন