chess

Chess Olympiad: দাবা অলিম্পিয়াডে নতুন ভূমিকায় দিব্যেন্দু, বাড়তি দায়িত্ব বাঙালি গ্র্যান্ড মাস্টারের

দাবা অলিম্পিয়াডে ভারত থেকে পুরুষ ও মহিলাদের ছ’টি দল অংশ নিচ্ছে। তার মধ্যে মহিলাদের ‘সি’ দলের অধিনায়ক তথা কোচ দিব্যেন্দু বড়ুয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ২১:০৩
Share:

মহিলাদের ‘সি’ দলের সঙ্গে দিব্যেন্দু বড়ুয়া ছবি: ফেসবুক

দাবা অলিম্পিয়াডে নতুন দায়িত্ব পেলেন দিব্যেন্দু বড়ুয়া। মেয়েদের ‘সি’ দলের কোচ তথা অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে বাংলার প্রথম গ্র্যান্ড মাস্টারকে।

Advertisement

মেয়েদের ‘সি’ দলে রয়েছেন ইশা কারাবাদে, এম বর্ষিনী সাথিথি, প্রত্যুষা বোদ্দা, পিভি নন্দিধা ও বিশ্ব বাসনাওয়ালা। পাঁচ জনের মধ্যে প্রতি রাউন্ডে যে কোনও চার জন প্রতিযোগী খেলতে নামবেন। সেটা ঠিক করবেন দলের অধিনায়ক ও কোচ। নতুন দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত দিব্যেন্দু। চেন্নাই থেকে দেশের দ্বিতীয় গ্র্যান্ড মাস্টার আনন্দবাজার অনলাইনকে বললেন, ‘‘এ রকম একটা প্রতিযোগিতায় বড় দায়িত্ব পেয়েছি। ভারতের যে ছ’টি দল খেলছে তাদের প্রত্যেক দাবাড়ু খুব ভাল। সবাই দেশের নাম উজ্জ্বল করার চেষ্টা করবে। আমরাও আমাদের সেরাটা দেওয়ার জন্য নামব।’’

এ বারই ভারতে প্রথম দাবা অলিম্পিয়াড হচ্ছে। অংশ নিয়েছে ১৮৭টি দেশ। পুরুষদের ১৮৮টি ও মহিলাদের ১৬২টি দল খেলবে। আয়োজক দেশ হিসাবে ভারত থেকে প্রথমে পুরুষ ও মহিলাদের দু’টি করে দল খেলার কথা ছিল। কিন্তু অংশগ্রহণকারী দলের সংখ্যা যুগ্ম সংখ্যায় করার জন্য ভারত থেকে পুরুষ ও মহিলাদের তিনটি করে মোট ছ’টি দল অংশ নিচ্ছে। ২৮ অগস্ট শুরু দাবা অলিম্পিয়াড। চলবে ১০ অগস্ট পর্যন্ত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন