Sayantan Das

নেপালে সাক দাবায় রুপোজয় বাঙালি গ্র্যান্ডমাস্টার সায়ন্তনের

গ্র্যান্ডমাস্টার হওয়ার পরে নেপালে একটি প্রতিযোগিতায় রুপো জিতেছেন বাঙালি দাবাড়ু সায়ন্তন দাস। মেট্রো রেলে চাকরি করায় তাঁকে শুভেচ্ছা জানিয়েছে রেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৯:১১
Share:

নেপালে পদক জয়ের পরে বাঙালি গ্র্যান্ডমাস্টার সায়ন্তন দাস। ছবি: টুইটার

নেপালে ‘দক্ষিণ এশীয় দাবা কাউন্সিল’ (সাক) চ্যাম্পিয়নশিপে রুপো জিতলেন বাঙালি গ্র্যান্ডমাস্টার সায়ন্তন দাস। দাবাড়ু হওয়ার পাশাপাশি তিনি ভারতীয় মেট্রো রেলে চাকরি করেন। এই কীর্তির জন্য তাঁকে শুভেচ্ছা জানিয়েছে রেল।

Advertisement

নেপালে আয়োজিত প্রতিযোগিতায় ৯ রাউন্ডের খেলায় ৭.৫ পয়েন্ট পেয়ে দ্বিতীয় হয়েছেন সায়ন্তন। প্রতিযোগিতায় ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান ও বাংলাদেশের মোট ১০ জন প্রতিযোগী ছিলেন। ১৩ থেকে ১৯ জুন নেপালের ললিতপুরে হয়েছে সেই প্রতিযোগিতা। ৮.৫ পয়েন্ট পেয়ে প্রতিযোগিতায় প্রথম হয়েছেন ভারতেরই ইন্টারন্যাশনাল মাস্টার মহম্মদ নুবেরশাহ শেখ। তাঁর কাছে হেরেই দ্বিতীয় হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে সায়ন্তনকে। ৬ পয়েন্ট পেয়ে তৃতীয় হয়েছেন নেপালের রূপেশ জয়সওয়াল।

মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি শুভেচ্ছা জানিয়েছেন সায়ন্তনকে। তিনি আশা করছেন, আগামী দিনে আরও অনেক ট্রফি জিতবেন সায়ন্তন।

Advertisement

গত ২৬ ফেব্রুয়ারি ফ্রান্সের একটি প্রতিযোগিতায় গ্র্যান্ডমাস্টার হয়েছেন সায়ন্তন। আগেই চারটি গ্র্যান্ডমাস্টার নর্ম পেয়েছিলেন তিনি। কিন্তু গ্র্যান্ডমাস্টার হওয়ার জন্য প্রয়োজন ছিল ২৫০০ রেটিং পয়েন্টের। সেটাই এত দিন হচ্ছিল না। ফ্রান্সের এক প্রতিযোগিতায় শেষ রাউন্ডে জিতে সেই রেটিং পয়েন্ট অর্জন করেন সায়ন্তন। তিনি ভারতের ৮১তম ও বাংলার ১১তম গ্র্যান্ডমাস্টার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন