ডার্বির আগে গুয়ার্দিওলাকে কটাক্ষ করলেন স্কিমিচেল

ইতিহাস বলছে জোসে মোরিনহো বনাম পেপ গুয়ার্দিওলা মানেই টাচলাইনে ঝামেলা। সাংবাদিক সম্মেলনে একে অপরকে কটাক্ষ করা। ফুটবলারদের ঝামেলা করতে উস্কে দেওয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০৩:২৬
Share:

ইতিহাস বলছে জোসে মোরিনহো বনাম পেপ গুয়ার্দিওলা মানেই টাচলাইনে ঝামেলা। সাংবাদিক সম্মেলনে একে অপরকে কটাক্ষ করা। ফুটবলারদের ঝামেলা করতে উস্কে দেওয়া। দু’জন যখনই একসঙ্গে হয়েছেন, উত্তেজনার রেশ ছড়িয়ে পড়েছে মাঠের বাইরেও।

Advertisement

স্পেন তাঁদের প্রতিদ্বন্দ্বিতার আগুন দেখেছে। এ বার ইংল্যান্ডের পালা। শনিবার ম্যাঞ্চেস্টার ডার্বিতে দুই ক্লাবের ডাগআউটে থাকবেন গুয়ার্দিওলা ও মোরিনহো। কিন্তু তাঁদের ইতিহাস যাতে বর্তমানের উপর কোনও প্রভাব না ফেলে সেই কারণেই কড়া নিরাপত্তায় মুড়ে দেওয়া হচ্ছে ম্যাঞ্চেস্টারকে।

ডার্বির জন্য চারশো পুলিশ রাখা হবে। গত মরসুমে ওল্ড ট্র্যাফোর্ডে বোমাতঙ্কে বাতিল হয়েছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম বোর্নমাউথ ম্যাচ। শেষমেশ দেখা গিয়েছিল নকল বোমা ছিল। এ বার সে রকম পরিস্থিতি যাতে দেখা না দেয় সেই কারণে স্পেশ্যাল ফোর্স আনা হচ্ছে যাঁরা সন্ত্রাসহানা রুখতে পারদর্শী।

Advertisement

প্রায় প্রতিদিনই পুলিশদের রিহার্সাল দেওয়া হচ্ছে, যদি ঝামেলা হয় তা হলে কী ভাবে পরিস্থিতি সামলাবেন। গত কয়েক বছরে দুই প্রতিবেশীর ডার্বি মানেই সমর্থকদের ঝামেলা। তার উপরে এ বার ডার্বির নেপথ্যে রয়েছেন এমন দুই চরিত্র যাঁদের জন্য বহু বার ঝামেলা হয়েছে। সেই কারণে পুলিশদের আগেভাগে সতর্ক করে দেওয়া হচ্ছে। প্রতিদিন আলাদা ক্লাস করানো হচ্ছে গুয়ার্দিওলা বনাম মোরিনহোর ইতিহাস নিয়ে।

তবে দুই কোচ ছাড়াও এ বারের ডার্বিতে থাকছেন জ্লাটান ইব্রাহিমোভিচের মতো আর এক বিতর্কিত চরিত্র। যাঁর সঙ্গে গুয়ার্দিওলার সম্পর্ক মোটেও ভাল নয়। নিজের আত্মজীবনীতে স্প্যানিশ কোচের তুলোধুনো করে ছেড়েছেন ইব্রা। ডার্বির কয়েক দিন আগে নিজের চেনা মেজাজেই সুইডিশ স্ট্রাইকার। কটাক্ষ করলেন ম্যান সিটির নতুন গোলকিপার ক্লদিও ব্র্যাভো-কে। নিজের ব্যক্তিগত সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাকাউন্টে ইব্রা ছবি পোস্ট করে ব্র্যাভোকে মেসেজ পাঠান, ‘‘এই সমস্ত ট্রেনিংয়ের জিনিস। খুব শীঘ্রই তোমার দরকার পড়বে। শনিবার দেখা হচ্ছে।’’ ছোট্ট মেসেজেই পরিষ্কার করে দিলেন, নিজের পুরনো কোচকে হারাতে তৈরি তিনি।

ইব্রা সরাসরি কিছু না বললেও, উল্টো রাস্তায় হাঁটলেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড আইকন পিটার স্কিমিচেল। যিনি সাফ বলে দিলেন, ভাগ্যের জোরেই গুয়ার্দিওলা এত সাফল্য পেয়েছেন। ‘‘বায়ার্ন মিউনিখের মতো সুন্দর দলকে বোরিং করে তুলেছিল গুয়ার্দিওলা। আহামরি কোনও কাজ করেনি। বার্সেলোনাতেও পেপ সঠিক ফুটবলারদের পেয়ে গিয়েছিল,’’ বলছেন স্কিমিচেল।

বোঝাই যাচ্ছে, মাঠের বাইরের ম্যাঞ্চেস্টার ডার্বি যে শুরু হয়েই গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন