Ivan Kuliak

Ivan Kuliak: পুতিনকে সমর্থন বিশ্বকাপের মঞ্চে, দীর্ঘ নির্বাসনের মুখে রাশিয়ার জিমন্যাস্ট

জিমন্যাসটিক্স বিশ্বকাপে পুরুষদের প্যারালাল বার বিভাগে তৃতীয় স্থান পান রাশিয়ার ইভান কুলিয়াক। এই বিভাগেই সোনা জিতেছেন ইউক্রেনের ইল্লা কোভতুন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ১৪:৫০
Share:

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সোনা জয়ী ইল্লার পাশে ইভান। ছবি: টুইটার থেকে

রাশিয়ার ক্রীড়া মহলকে আরও বিপদে ফেললেন ২০ বছরের এক তরুণ। বিশ্ব চ্যাম্পিয়নশিপের পুরস্কার বিতরণের সময় পোষাকে জেড লিখেছিলেন ওই জিমন্যাস্ট। এর পরই ইভান কুলিয়াককে অনির্দিষ্ট কালের জন্য নির্বাসিত করেছে ইন্টারন্যাশনাল জিমন্যাসটিক্স ফেডারেশন (এফআইজি)।

Advertisement

দোহায় চলছে জিমন্যাসটিক্স বিশ্বকাপ। সেখানে পুরুষদের প্যারালাল বার বিভাগে ব্রোঞ্জ পদক জেতেন রাশিয়ার জিমন্যাস্ট ইভান। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জেরে রাশিয়া এবং বেলারুশকে আগেই নির্বাসিত করেছে এফজিআই। যেমন করেছে ফিফা-সহ বিভিন্ন খেলার সর্বোচ্চ নিয়ামক সংস্থাগুলি। ইভান বিশ্বকাপে অংশ নেন ব্যক্তিগত ভাবে। রাশিয়ার নাম, পতাকা বা জাতীয় সঙ্গীত ব্যবহারের অধিকার ছিল না তাঁর।

প্যারালাল বার বিভাগে বেশ ভাল পারফরম্যান্স করে তৃতীয় স্থান দখল করেন ইভান। এই বিভাগেই সোনা জিতেছেন ইউক্রেনের ইল্লা কোভতুন। এই পর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু গোল বাধল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে। সোনা জয়ী ইল্লার পাশেই দাঁড়ান ইভান। তখনই দেখা যায়, ইভানের পোশাকের সামনে রয়েছে সাদা রঙের ইংরাজি ‘জেড’ অক্ষরের চিহ্ন। পুরস্কার বিতরণের সময় ইল্লার সঙ্গে রুপো জয়ী হালকা মেজাজে নানা কথা বলেন। পরস্পরকে অভিনন্দনও জানান। কিন্তু ফিরেও তাকাননি ইভান।

Advertisement

ইংরাজি ‘জেড’ অক্ষরের চিহ্নের অর্থ ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান এবং ভ্লাদিমির পুতিনের নীতিকে সমর্থন করা। ইভানের এই আচরণে অত্যন্ত ক্ষুব্ধ এফজিআই কর্তৃপক্ষ। সঙ্গে সঙ্গে কড়া পদক্ষেপ করা হয়েছে। ইভানকে অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করা হয়েছে। পাশাপাশি, ইউক্রেনের অভিযোগের ভিত্তিতে ইভানের আচরণ খতিয়ে দেখছে এফজিআই-র শৃঙ্খলারক্ষা কমিটি। অভিযুক্ত রাশিয়ান জিমন্যাস্টকে প্রতিযোগিতা থেকে বাতিল করে ব্রোঞ্জ পদক কেড়ে নেওয়া হতে পারে।

এই ঘটনার পর রাশিয়ার অন্য জিমন্যাস্ট, কর্তা বা বিচারকদেরও এফজিআই অনুমোদিত সমস্ত প্রতিযোগিতা থেকে নির্বাসিত করার কথা ভাবা হচ্ছে। ইভানের সমালোচনায় মুখর হয়েছেন প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রায় সব দেশের প্রতিনিধিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন