শ্রীলঙ্কাকে জেতালেন বিধ্বংসী হেরাথ

প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পরে দ্বিতীয় ইনিংসে ৪৩ রান দিয়ে ছয় উইকেট তুলে নিলেন হেরাথ। দলকে জেতানোর পাশাপাশি আরও একটা বিরল কৃতিত্বের অধিকারী হয়ে থাকলেন এই বর্ষীয়ান স্পিনার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৭ ০৩:০১
Share:

উল্লাস: পাকিস্তানকে বিধ্বস্ত করে রঙ্গনা হেরাথ। সোমবার। ছবি: টুইটার

যে টিমটা কিছু দিন আগেই ভারতের কাছে বিধ্বস্ত হয়েছিল, তারা যে এ রকম একটা চমক দিতে পারে, সম্ভবত কেউই সেটা ভাবতে পারেননি। কিন্তু ঠিক সেটাই ঘটল। আবু ধাবিতে প্রথম টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল মাত্র ১৩৬ রান। কিন্তু পাকিস্তানকে মাত্র ১১৪ রানে থামিয়ে দিয়ে প্রথম টেস্ট ২১ রানে জিতে নিল শ্রীলঙ্কা। যে জয়ে শ্রীলঙ্কার নায়ক বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথ।

Advertisement

আরও পড়ুন: বাবার আপত্তি উপেক্ষা করেই ফুটবলে মণিপুরের নয়া তারকা

প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পরে দ্বিতীয় ইনিংসে ৪৩ রান দিয়ে ছয় উইকেট তুলে নিলেন হেরাথ। দলকে জেতানোর পাশাপাশি আরও একটা বিরল কৃতিত্বের অধিকারী হয়ে থাকলেন এই বর্ষীয়ান স্পিনার। হেরাথই হলেন ক্রিকেট ইতিহাসের প্রথম বাঁ-হাতি স্পিনার যিনি টেস্টে চারশো উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন। একই সঙ্গে সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হিসেবে চারশো উইকেট নিলেন তিনি। হেরাথের বয়স এখন ৩৯ বছর ১৯৭ দিন। এর আগে সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হিসেবে চারশো উইকেট নিয়েছিলেন রিচার্ড হ্যাডলি (৩৮ বছর ২১৪ দিন)। রান তাড়া করতে নেমে সোমবার শুরু থেকেই ঝামেলায় পড়ে যায় পাকিস্তান। ওপেনার সামি আসলাম এবং আসাদ শাফিককে ফিরিয়ে দেন হেরাথ। সেই ধাক্কা সামলাতে পারেনি তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন