Ravichandran Ashwin

দক্ষিণ আফ্রিকার জন্য নিজেকে কীভাবে তৈরি করেছিলেন, রহস্য ফাঁস করলেন অশ্বিন

ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে ছিলেন তিনি। কিন্তু, প্রথম একাদশে জায়গা হয়নি এই অফ স্পিনারের।

Advertisement

সংবাদ সংস্থা

বিশাখাপত্তনম শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৯ ১৬:৩৬
Share:

দুরন্ত প্রত্যাবর্তন অশ্বিনের।

গত বছরের ডিসেম্বরে শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন দেশের জার্সিতে। তার পরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপত্তনমে প্রত্যাবর্তন ঘটে রবিচন্দ্রন অশ্বিনের। ভারতীয় দলে ফিরেই ম্যাজিক দেখান তারকা অফ স্পিনার।

Advertisement

প্রথম ইনিংসে তিনি সাত-সাতটি উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে একটি উইকেট নেন অশ্বিন। কীভাবে এমন দুরন্ত প্রত্যাবর্তন ঘটানো সম্ভব হল?

রহস্য ফাঁস করে ভারতের তারকা স্পিনার বলছেন, ‘‘আমি ওদের (দক্ষিণ আফ্রিকার) প্রেস কনফারেন্স শুনতাম, প্র্যাকটিশ সেশনের ভিডিয়ো দেখতাম। গত ছ’ মাসে দক্ষিণ আফ্রিকার রেকর্ড ভাল করে পড়েছি। অফ স্পিনারকে কীভাবে ওরা খেলছে, তা জানার চেষ্টা করেছি। দক্ষিণ আফ্রিকায় ও দক্ষিণ আফ্রিকার বাইরে অফ স্পিনারের বিরুদ্ধে ওদের দুর্বলতা সম্পর্কে জানার চেষ্টা করেছি বিভিন্ন ওয়েবসাইট থেকে। সেগুলো পড়ার পরেই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের কীভাবে আক্রমণ করতে হবে তা স্থির করি।’’

Advertisement

আরও পড়ুন: এক হাতে জাডেজার দুর্দান্ত ক্যাচ, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সেই ক্যাচের ভিডিয়ো

হোমওয়ার্ক করার জন্যই সফল অশ্বিন। ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে ছিলেন তিনি। কিন্তু, প্রথম একাদশে জায়গা হয়নি এই অফ স্পিনারের। বিশাখাপত্তনমে সুযোগ পেয়েই অশ্বিন দেখিয়ে দিলেন এখনও তিনি ম্যাচ উইনার হতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন