Asian Games

পাকিস্তানকে ১০ গোল দিয়েও উচ্ছ্বাস নেই হরমনপ্রীতদের, কী নিয়ে উদ্বেগে ভারতীয় দল?

চারটি ম্যাচে ৪৬টি গোল দিয়েছে ভারত। গোল খেয়েছে ৫টি। গত অলিম্পিক্সের ব্রোঞ্জজয়ীরা এশিয়ান গেমসেও ভাল ফর্মে রয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধেও বড় জয় এসেছে। তবু ভারতীয় দলে রয়েছে উদ্বেগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১১:৩৬
Share:

পাকিস্তানকে বড় ব্যবধানে হারিয়েও উদ্বেগ ভারতীয় শিবিরে। ছবি: টুইটার।

পাকিস্তানকে ১০ গোল দিয়েও উচ্ছ্বাসে ভাসতে নারাজ ভারতীয় হকি দল। হরমনপ্রীত সিংহদের চোখ এশিয়ান গেমসের সোনার দিকে। ভারতীয় দলের অধিনায়ক বলেছেন, তাঁরা একই রকম মানসিকতা নিয়ে প্রতিযোগিতার বাকি ম্যাচগুলি জিততে চান।

Advertisement

টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ীরা দারুণ ফর্মে রয়েছেন এশিয়ান গেমসে। হরমনপ্রীতদের লক্ষ্য হ্যাংঝাউয়ে সোনা জিতে প্যারিস অলিম্পিক্সের ছাড়পত্র পাওয়া। তাই চির প্রতিপক্ষ পাকিস্তানকে বড় ব্যবধানে হারিয়েও উচ্ছ্বাসে ভাসছেন না তাঁরা। হরমনপ্রীত অবশ্য শনিবারের দাপুটের জয়ের জন্য সতীর্থদের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, ‘‘ভারত-পাকিস্তান ম্যাচ সব সময়ই খুব উত্তেজনা পূর্ণ হয়। আমাদের লক্ষ্য ছিল নিজেদের সেরা দিয়ে ভাল ভাবে শুরু এবং শেষ করা। কয়েকটি ক্ষেত্রে আমাদের আরও উন্নতি করতে হবে। তবে সামগ্রিক ভাবে দেখলে আমাদের সবাই বেশ ভাল খেলেছে।’’ যদিও দলের রক্ষণ ভাগ নিয়ে কিছুটা হলেও উদ্বিগ্ন তিনি। হরমনপ্রীত বলেছেন, ‘‘আমাদের রক্ষণ এখন যথেষ্ট ভাল। এটা নিয়ে আমরা অনেক পরিশ্রম করেছি। আরও উন্নতির সুযোগ রয়েছে। তাই চেষ্টা চালিয়ে যেতে হবে আমাদের। পাকিস্তানকে আমরা বেশ কয়েকটা পেনাল্টি কর্নার দিয়েছি। এই বিষয়টা মাথায় রাখতে হবে। আরও শক্তিশালী করতে হবে রক্ষণকে।’’ পাকিস্তানকে ১০ গোল দিলেও ২ গোল হজম করতে হয়েছে ভারতকে। জাপানের বিরুদ্ধে ২ গোল খেতে হয়েছিল। এটাই চাইছেন না হরমনপ্রীত। রক্ষণ জমাট থাকলে অনেক নিশ্চিন্তে আক্রমণে ওঠা যায় বলে মনে করেন তিনি।

এশিয়ান গেমসে দলের পারফরম্যান্স নিয়ে অবশ্য খুশি হরমনপ্রীত। ভারতীয় দলের অধিনায়ক বলেছেন, ‘‘প্রতিযোগিতা শুরুর আগেই আমরা ঠিক করে নিয়েছি, প্রতিটি ম্যাচে নিজেদের সেরাটাই দেব। প্রতিপক্ষ যে দলই হোক, ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত ভাল খেলতে হবে। ফাইনাল পর্যন্ত এই মানসিকতা বজায় রাখতে হবে। সেমিফাইনালেও অন্যরকম কিছু হবে না। কারণ, কোনও ম্যাচই সহজ নয়।’’

Advertisement

গ্রাফিক: সনৎ সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন