Hockey World Cup 2023

ইংল্যান্ডের বিরুদ্ধে ড্র, সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠতে হলে ভারতের সামনে জটিল অঙ্ক

স্পেনকে ২-০ গোলে হারিয়ে হকি বিশ্বকাপ শুরু করেছিল ভারত। কিন্তু দ্বিতীয় ম্যাচেই ইংল্যান্ডের বিরুদ্ধে আটকে গেল তারা। গোলশূন্য ভাবে শেষ হয় ম্যাচ। গ্রুপ ডি-তে আর একটি ম্যাচ বাকি ভারতের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ২১:২৫
Share:

বার বার ইংল্যান্ডের রক্ষণ ভাঙার চেষ্টা করেও ব্যর্থ হলেন মনপ্রীতরা। ছবি: পিটিআই

ক্রিকেটের মাঠে শ্রীলঙ্কাকে ৩১৭ রানে হারালেও হকিতে ইংল্যান্ডের বিরুদ্ধে আটকে গেল তারা। গোলশূন্য ভাবে ড্র করল ভারত। প্রথম ম্যাচে স্পেনকে ২-০ গোলে হারিয়েছিল তারা। রবিবার ড্র করায় ভারতের সামনে সরাসরি কোয়ার্টার ফাইনালে ওঠার অঙ্ক একটু জটিল হয়ে গেল।

Advertisement

হকি বিশ্বকাপ খেলছে মোট ১৬টি দল। চারটি গ্রুপে ভাগ করা হয়েছে তাদের। প্রতিটি গ্রুপে রয়েছে চারটি করে দল। ভারতের গ্রুপ স্পেন এবং ইংল্যান্ড ছাড়াও রয়েছে ওয়েলস। ২ ম্যাচে ভারতের সংগ্রহ ৪ পয়েন্ট। গ্রুপে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। গ্রুপের শীর্ষ স্থানে থাকা দলই শুধু সরাসরি কোয়ার্টার ফাইনাল খেলবে। ওয়েলসকে ৫ গোল দিয়েছিল ইংল্যান্ড। পয়েন্ট সমান হলেও তাই গোলপার্থক্যে এগিয়ে রয়েছে তারা। সরাসরি কোয়ার্টার ফাইনালে যাওয়ার রাস্তায় তাই কিছুটা এগিয়ে ইংল্যান্ড।

ভারতের শেষ ম্যাচ ওয়েলসের বিরুদ্ধে। ১৯ জানুয়ারি হবে সেই ম্যাচ। একই দিনে ইংল্যান্ড খেলবে স্পেনের বিরুদ্ধে। ভারত যদি ওয়েলসকে হারিয়ে দেয় তা হলে ৭ পয়েন্ট হবে ভারতের। ইংল্যান্ড যদি স্পেনকে হারিয়ে দেয় তা হলে তাদেরও হবে ৭ পয়েন্ট। তখন দেখা হবে গোলপার্থক্য। যেখানে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছে ইংল্যান্ড। কিন্তু যদি ইংল্যান্ড হেরে যায় তা হলে ওয়েলসকে হারালেই সরাসরি কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবে ভারত।

Advertisement

শীর্ষ স্থানে না থাকলেও কোয়ার্টার ফাইনালে ওঠার সুযোগ থাকবে ভারতের কাছে। গ্রুপের দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকা দলগুলিকে খেলতে হবে দ্বিতীয় রাউন্ড। সেখান থেকে জিতে কোয়ার্টার ফাইনালে উঠতে পারবে আরও চারটি দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন