Rameshbabu Praggnanandhaa

মোট পুরস্কারমূল্য কয়েক কোটি, দাবা বিশ্বকাপ জিতলে কত টাকা পাবেন ভারতের প্রজ্ঞানন্দ?

বিশ্বনাথন আনন্দের পরে ভারতের দ্বিতীয় দাবাড়ু হিসাবে দাবা বিশ্বকাপের ফাইনালে নামছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। প্রতিযোগিতা জিতলে পুরস্কারমূল্য বাবদ কত টাকা পাবেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৭:৩৩
Share:

রমেশবাবু প্রজ্ঞানন্দ। —ফাইল চিত্র

মঙ্গলবার থেকে দাবা বিশ্বকাপের ফাইনালে ম্যাগনাস কার্লসেনের মুখোমুখি রমেশবাবু প্রজ্ঞানন্দ। বিশ্বনাথন আনন্দের পরে আবার কোনও ভারতীয় দাবাড়ু বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখছেন। এই প্রতিযোগিতা জিতলে পুরস্কারমূল্য বাবদ কত টাকা পাবেন প্রজ্ঞানন্দ? যদি ফাইনালে কার্লসেনের কাছে তিনি হেরে যান তা হলেই বা কত টাকা পাবেন ভারতীয় দাবাড়ু?

Advertisement

দাবা বিশ্বকাপের মোট পুরস্কারমূল্য ১৫ কোটি টাকা। তবে প্রথম রাউন্ডে বাদ পড়া প্রতিযোগীরাও পুরস্কারমূল্য বাবদ একটি টাকা পান। রাউন্ড যত বাড়ে, পুরস্কারমূল্য তত বাড়ে। টেস্ট বিশ্বকাপ যদি প্রজ্ঞানন্দ জেতেন তা হলে তিনি পাবেন ৯০ লক্ষ টাকা। আর যদি তিনি হেরে রানার্স হন তা হলে পাবেন ৬৬ লক্ষ টাকা। যে দাবাড়ু তৃতীয় স্থানে শেষ করবেন তিনি পুরস্কারমূল্য বাবদ ৫০ লক্ষ টাকা পাবেন। চতুর্থ স্থানে শেষ করলে পাওয়া যাবে ৪১ লক্ষ টাকা।

প্রথম থেকে ষষ্ঠ রাউন্ড পর্যন্ত প্রতিযোগীর সংখ্যা বেশি। ফলে একটি নির্দিষ্ট সংখ্যক টাকা তাঁদের মধ্যে ভাগ হয়ে যায়। ষষ্ঠ রাউন্ডে বাদ পড়া চার জন প্রতিযোগী প্রত্যেকে ২৯ লক্ষ টাকা করে পাবেন। পঞ্চম রাউন্ডে বাদ পড়া আট জন প্রতিযোগী পাবেন ২১ লক্ষ টাকা করে। চতুর্থ রাউন্ডে বাদ পড়েছেন ১৬ জন দাবাড়ু। তাঁরা প্রত্যেকে ১৩ লক্ষ টাকা করে পুরস্কারমূল্য পাবেন। তৃতীয় রাউন্ডে বাদ পড়া ৩২ জন প্রতিযোগীর প্রত্যেকে পাবেন ৮ লক্ষ টাকা করে। দ্বিতীয় রাউন্ডে বাদ পড়েছেন ৬৪ জন দাবাড়ু। তাঁরা পাবেন ৫ লক্ষ টাকা করে। প্রথম রাউন্ডেই ছিটকে যাওয়া ৭৮ জন দাবাড়ুর প্রত্যেকে আড়াই লক্ষ টাকা করে পাবেন।

Advertisement

মঙ্গলবার থেকে কার্লসেনের বিরুদ্ধে ফাইনাল শুরু প্রজ্ঞানন্দের। মঙ্গল ও বুধবার হবে দু’টি ক্লাসিক্যাল রাউন্ড। সেখানে যদি খেলার ফল না হয় অর্থাৎ, ক্লাসিক্যাল রাউন্ড ড্র হলে বৃহস্পতিবার হবে টাইব্রেকার। সেই টাইব্রেকারের মাধ্যমেই তখন জয়ীকে বেছে নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন