Cricket

কী ভাবে আউট করতাম কোহালিকে, ফাঁস করলেন ওয়াকার ইউনিস

অফস্টাম্পের বাইরে বল রেখে বিরাট কোহালিকে ড্রাইভ করতে প্ররোচনা দেওয়া। ভারত অধিনায়কের বিরুদ্ধে বল করতে হলে এটাই হত ওয়াকার ইউনিসের পরিকল্পনা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৮ ১৭:২৬
Share:

বিরাট কোহালিকে অফস্টাম্পের বাইরে পরীক্ষা নিতেন ওয়াকার ইউনিস।

অফস্টাম্পের বাইরে বল রেখে ড্রাইভ করানোর চেষ্টা। এবং শর্ট অব লেংথে ফেলে আউটসুইং করানো। বিরাট কোহালির বিরদ্ধে বল করতে হলে এই পরিকল্পনা নিয়েই দৌড়ে আসতেন ওয়াকার ইউনিস।

Advertisement

পাকিস্তানের কিংবদন্তি বোলারকে জিজ্ঞাসা করা হয়েছিল ভারত অধিনায়কের দুর্বলতা নিয়ে। ‘খালিজ টাইমস’-এ ওয়াকার জবাবে বলেছেন, “দেখুন, প্রত্যেকেরই কিছু না কিছু দুর্বলতা থাকে। আর কোহালি অনেক বারই অফস্টাম্পের বাইরে খোঁচা দিয়ে আউট হয়েছে। ও শুরুতে ড্রাইভ করতে ভালবাসে। তাই কোহালিকে বল করার সময় বুদ্ধি খাটাতে হবে। ওকে চ্যালেঞ্জ জানানো মোটেই ঠিক হবে না। বরং নিজের পরিকল্পনায় স্থির থাকতে হবে।”

কিন্তু ওয়াকারের পরিকল্পনা কী থাকত? তিনি বলেছেন, “আন্তর্জাতিক ক্রিকেটে শুরুর দিনগুলোয় ছিলাম আউটসুইং বোলার। আমি তাই অফস্টাম্পের বাইরেই বল রাখতাম। শর্ট অব লেংথে বল রেখে করাতাম আউটসুইং। ওঁকে ড্রাইভ করার আমন্ত্রণ দিতাম। আমার কাছে সম্ভবত এটাই একমাত্র আশা হতে পারত। কিন্তু, একবার ক্রিজে জমে গেলে ওকে ফেরানো কঠিন।”

Advertisement

আরও পড়ুন: ব্যাটসম্যানের ফুটওয়ার্ক নজর কর! ধোনির পরামর্শ বদলে দিয়েছিল সিরাজকে​

আরও পড়ুন: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে ব্যাট হাতে কোহালির চেয়ে কে এগিয়ে জানেন?​

২০১৪ সালে ইংল্যান্ড সফরে জেমস অ্যান্ডারসনও এই পরিকল্পনায় আস্থা রেখেছিলেন। বেশ কয়েকবার কোহালিকে আউটও করেছিলেন। সদ্য শেষ হওয়া পাঁচ টেস্টের সিরিজে অবশ্য অ্যান্ডারসন সাফল্য পাননি। স্লিপে যদিও বেশ কয়েকবার ক্যাচ পড়েছিল কোহালির। ওয়াকারের মতে, “কোহালি হল অসাধারণ ব্যাটসম্যান। সুনীল গাওস্কর, কপিল দেব, সচিন তেন্ডুলকরের মতো কোহালিও গ্রেট হতে চলেছে।”

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন