লিন ডান-কে হারিয়ে জবাব প্রণয়ের

প্রি-কোয়ার্টারে প্রণয়কে খেলতে হবে শীর্ষবাছাই ও গত বারের চ্যাম্পিয়ন জাপানের কেন্তো মোমোতার বিরুদ্ধে। মোমোতার বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ে চার বারের সাক্ষাতে কখনও জিততে পারেননি প্রণয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৯ ০৪:০৮
Share:

অনবদ্য: বাসেলে বিশ্ব চ্যাম্পিয়নশিপে অলিম্পিক্স চ্যাম্পিয়ন ও পাঁচ বারের বিশ্বসেরা চিনের লিন ডানকে হারিয়ে বড় অঘটন ঘটালেন প্রণয়। মঙ্গলবার। রয়টার্স

ক’দিন আগেই তিনি অর্জুন পুরস্কারের নির্বাচন পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন। অর্জুন পুরস্কারের জন্য আবেদন করলেও তাঁর নাম বিবেচিত না হওয়ায় ক্ষুব্ধ হয়ে টুইট করেছিলেন, ‘‘পুরস্কার তালিকায় নিজের নাম দেখতে হলে নিশ্চিত করে নিন আপনার হাতে যেন এমন লোক থাকে, যাঁরা নামটা তালিকায় তুলে দেবে। আমাদের দেশে পারফরম্যান্সকে গুরুত্ব দেওয়া হয় না। খুব দুঃখের কথা, কিন্তু কিছু করার নেই। যাক, যত দিন পারি আমাকে খেলে যেতে হবে।’’

ঠিক তার তিন দিনের মধ্যে খেলোয়াড় জীবনের সব চেয়ে বড় জয়গুলোর মধ্যে একটা পেয়ে জবাব দিলেন এইচ এস প্রণয়। ভারতীয় তারকা বাসেল বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার পথে দু’বারের অলিম্পিক্স চ্যাম্পিয়ন লিন ডানকে দুরন্ত ভাবে হারান। যাঁকে ব্যাডমিন্টন দুনিয়ায় বলা হয় ‘সুপার ডান’। মঙ্গলবার দ্বিতীয় রাউন্ডের খেলায় অবাছাই প্রণয় এক ঘণ্টা দু’মিনিটের লড়াইয়ে ২১-১১, ১৩-২১, ২১-৭ জেতেন একাদশ বাছাই এবং পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নের বিরুদ্ধে।

প্রথম গেমেই আধিপত্য নিয়ে জেতেন প্রণয়। লিন অবশ্য দ্বিতীয় গেমে ঘুরে দাঁড়ান। এক সময় এই গেমে পয়েন্ট দাঁড়ায় ৫-৫। এর পর থেকে চিনা কিংবদন্তি আর কোনও সুযোগ দেননি প্রণয়কে দ্বিতীয় গেমে। যদিও প্রাক্তন বিশ্বসেরার দাপটে ঘাবড়াননি প্রণয়। প্রথম গেমের মতো তৃতীয় গেমে আবার চেপে ধরতে শুরু করেন। সহজেই তৃতীয় গেম ও ম্যাচ দখল করে নেন বিশ্বের ৩০ নম্বর। এই নিয়ে মুখোমুখি লড়াইয়ে পাঁচ বারের সাক্ষাতে তিন বারই জিতলেন প্রণয়।
প্রি-কোয়ার্টারে প্রণয়কে খেলতে হবে শীর্ষবাছাই ও গত বারের চ্যাম্পিয়ন জাপানের কেন্তো মোমোতার বিরুদ্ধে। মোমোতার বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ে চার বারের সাক্ষাতে কখনও জিততে পারেননি প্রণয়। যে ম্যাচ নিয়ে তিনি বলেন, ‘‘শুরু ও শেষটা ভাল করতে পেরেছি ম্যাচের। দ্বিতীয় গেমে স্ট্র্যাটেজি কাজে আসেনি। কোচদের ধন্যবাদ। ঠিক সময়ে কয়েকটা পরিবর্তন করতে পেরেছিলাম। ধৈর্য ধরে ছিলাম। নিজের খেলায় খুব খুশি।’’ মোমোতার বিরুদ্ধে লড়াই নিয়ে তিনি বলেন, ‘‘মোমোতার বিরুদ্ধে নামতে মুখিয়ে রয়েছি। আমাকে কয়েকটা
জিনিস প্রমাণ করতে হবে।’’
প্রণয়ের পাশাপাশি প্রি-কোয়ার্টারে উঠেছেন আর এক ভারতীয় তারকা বি সাই প্রণীতও। তিনি স্ট্রেট গেমে হারান বিশ্বের ৩৯ নম্বর দক্ষিণ কোরিয়ার ডং কেউন লি-কে। শক্তিশালী রক্ষণের জন্য পরিচিত লি-কে র‌্যালি করার কোনও সুযোগই দেননি প্রণীত। প্রি-কোয়ার্টারে প্রণীতের প্রতিপক্ষ ইন্দোনেশিয়ার অ্যান্থনি সিনিসুকা জিনটিং বা ইংল্যান্ডের টোবি পেন্টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন