Roger Federer

রজার-রাফা ম্যাচের সাক্ষী রেকর্ড দর্শক

দক্ষিণ আফ্রিকার বিখ্যাত শহরে বিশেষ এই ম্যাচটির নাম দেওয়া হয়েছিল ‘ম্যাচ ইন অফ্রিকা’।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২০ ০৪:১৫
Share:

সৌজন্য: ম্যাচের পরে নাদালকে বুকে টেনে নিলেন রজার। এএফপি

কেপ টাউন স্টেডিয়ামে রজার ফেডেরার বনাম রাফায়েল নাদাল ম্যাচ দেখলেন প্রায় ৫১ হাজার ৯৫৪ জন মানুষ। আগে কখনও কোনও টেনিস ম্যাচ এত মানুষ দেখেননি। গত নভেম্বরে মেক্সিকো সিটিতে ফেডেরার বনাম আলেকজান্ডার জ়েরেভের লড়াই দেখেছিলেন ৪২ হাজার ৫১৭ জন। শনিবার রজার-রাফা লড়াইয়ের দর্শকসংখ্যা সেই রেকর্ড ছাপিয়ে গেল। দক্ষিণ আফ্রিকার বিখ্যাত শহরে বিশেষ এই ম্যাচটির নাম দেওয়া হয়েছিল ‘ম্যাচ ইন অফ্রিকা’। ম্যাচ থেকে সংগৃহীত ২৫ কোটি ৩ লক্ষ ৬ হাজার টাকা দেওয়া হল রজার ফেডেরার ফাউন্ডেশনে। এই ফাউন্ডেশন শিক্ষা ও খেলাধুলোয় পিছিয়ে পড়া ছোট ছেলে-মেয়েদের সাহায্যের জন্য কাজ করছে দীর্ঘ সময় ধরে।

Advertisement

কেপ টাউন স্টেডিয়ামে এত দর্শক দেখে নিজেই অবাক কিংবদন্তি ফেডেরার। যা নিয়ে সুইস মহাতারকার বিস্মিত প্রতিক্রিয়া, ‘‘টেনিস ম্যাচ দেখতে ৫১ হাজার ৯৫৪ মানুষ! কখনও ভাবিনি এমন ঐতিহাসিক ঘটনার অংশ হয়ে থাকব। স্বপ্নেও কেউ টেনিস ম্যাচে এত মানুষ আসতে পারেন ভাববে না।’’ ফেডেরারের মা লিনেট দক্ষিণ আফ্রিকার। এই প্রথম তিনি মায়ের দেশে টেনিস খেললেন। ‘‘জীবনে প্রথম বার দক্ষিণ আফ্রিকার কেপ টাউনে খেললাম। এটা আমার কাছে নিছক টেনিস ম্যাচ নয়। তার থেকেও অনেক বেশি কিছু,’’ বলেন রজার।

নাদালের বিরুদ্ধে ফেডেরারই জিতলেন। ফল ৬-৪, ৩-৬, ৬-৩। খেলা অবশ্য হাল্কা মেজাজেই হল। সিঙ্গলসের আগে হয়েছে ডাবলস। সেখানে ফেডেরারের জুটি ছিলেন ধনকুবের বিল গেটস। নাদালের সঙ্গী হন দক্ষিণ আফ্রিকাজাত বিখ্যাত কমেডিয়াম ট্রেভর নোয়া। যে স্টেডিয়ামে খেলা হল তা তৈরি হয় ২০১০-এর ফুটবল বিশ্বকাপের জন্য। ফেডেরারদের দেখতে উপচে পড়া স্টেডিয়ামের দর্শকেরা সারাক্ষণ হাততালি দিলেন। অনেকে গান করতে করতে খেলা দেখলেন। নেলসন ম্যান্ডেলার দেশে টেনিস ম্যাচে এমন পরিবেশ দেখে আপ্লুত নাদালও, ‘‘এই সন্ধেটা

Advertisement

কোনওদিন ভুলব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন