মানবিক রোনাল্ডোর নতুন চ্যালেঞ্জ

যে চিঠি পাওয়ার পরেই রোনাল্ডো নিজের একটা জার্সি হাতে নিয়ে ছবি টুইট করেন। রিয়াল মাদ্রিদের সেই জার্সির গায়ে লেখা ছিল, ‘আমার এক নম্বর ফ্যান সান্তিয়াগোর জন্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৪২
Share:

শোকার্ত: প্রয়াত খুদে ভক্তের স্মৃতিতে বার্তা রোনাল্ডোর। ছবি: টুইটার

চ্যাম্পিয়ন্স লিগে আজ, মঙ্গলবার তিনি বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে ম্যাচে নায়ক হতে পারবেন কি না, সেটা সময়ই বলবে। কিন্তু দেড়শোতম ম্যাচে মাঠে নামার আগেই অন্য একটা কারণে শিরোনামে চলে এলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফুটবল নয়, যে কারণটা সম্পূর্ণ মানবিক।

Advertisement

গত মঙ্গলবার, মেক্সিকোর ভয়াবহ ভূমিকম্পে অনেকের মধ্যে মৃত্যু হয়েছিল ছ’বছরের এক শিশুর। নাম সান্তিয়াগো ফ্লোরেস। ভূকম্পে স্কুল ধসে গিয়ে মৃত্যু হয়েছিল শিশুটির। এর পরে সান্তিয়াগোর পরিবার এক চিঠি লেখে রোনাল্ডোকে। যে চিঠি প্রকাশিত হয় স্প্যানিশ মিডিয়ায়। চিঠিতে হতভাগ্য বাবা লেখেন, ‘‘আমার ছেলে তোমার বিশাল বড় ভক্ত ছিল। আজ বেঁচে থাকলে ওর ৭ বছর বয়স হতো। ও সব জায়গায় তোমার নাম লিখে রাখত। ওর জন্য নতুন যে পোশাক কিনে দিয়েছিলাম, তাতেও তোমার নাম লিখে রেখেছিল। নিজের নাম লিখত, সান্তিয়াগো ফ্লোরেস মোরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ওর জীবনের একমাত্র স্বপ্ন ছিল তোমার সঙ্গে দেখা করা। কিন্তু সেটা সম্ভব হওয়ার আগেই ঈশ্বর ওকে নিজের কাছে ডেকে নিলেন। আমি শুধু তোমাকে জানাতে চাই, আমার ছেলে তোমাকে বাবার মতো ভালবাসত। তোমাকে ধন্যবাদ, আমার ছেলের জীবনের একটা বিশাল অংশ হয়ে থাকার জন্য।’’

আরও পড়ুন: রালতে গোল করে, করিয়ে ম্যাচের নায়ক

Advertisement

যে চিঠি পাওয়ার পরেই রোনাল্ডো নিজের একটা জার্সি হাতে নিয়ে ছবি টুইট করেন। রিয়াল মাদ্রিদের সেই জার্সির গায়ে লেখা ছিল, ‘আমার এক নম্বর ফ্যান সান্তিয়াগোর জন্য।’ রবিবার রাতে রোনাল্ডো আরও একটা টুইট করেন, ‘এই চরম যন্ত্রণার দিনে সান্তিয়াগোর পরিবার এবং ক্ষতিগ্রস্ত সেই সব পরিবারের প্রতি আমার পূর্ণ সমবেদনা রইল।’

সোমবার রিয়াল মাদ্রিদের সঙ্গে ডর্টমুন্ডে এসে পৌঁছেছেন রোনাল্ডো। যেখানে এ বার চ্যাম্পিয়ন্স লিগের লড়াই। নতুন মরসুমে রোনাল্ডোর শুরুটা অবশ্য সে রকম ভাল হয়নি। সাসপেন্ড থাকার কারণে পাঁচটি ম্যাচে বাইরে থাকতে হয়েছে। যার জেরে প্রশ্ন উঠতে শুরু করেছে, ব্যালন ডি’ওরের দৌড়ে কি তিনি পিছিয়ে পড়ছেন? যে প্রশ্নের আংশিক জবাব পাওয়া যেতে মঙ্গলবার রাতে। চ্যাম্পিয়ন্স লিগে ডর্টমুন্ডের সঙ্গে অ্যাওয়ে ম্যাচে অবশ্য রেকর্ড মোটেও ভাল নয় রিয়ালের। স্প্যানিশ টিমের বিরুদ্ধে শেষ তিনটি ম্যাচে অপরাজিত রয়েছে ডর্টমুন্ড। তিনটি ম্যাচেই দু’টি করে গোল করেছে তারা। ডর্টমুন্ডের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ছ’টি অ্যাওয়ে ম্যাচে জিততে পারেনি রিয়াল। এ বার দেখার, নতুন চ্যালেঞ্জ কী ভাবে সামলান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন