প্রত্যাবর্তনে ঝড় মারিয়ার

মাশার প্রশ্ন, ওজনিয়াকি এখন যেন কোথায়

ওজনিয়াকির চেয়ে শারাপোভার জনপ্রিয়তা স্বাভাবিক ভাবেই বেশি। তাই টিভি সম্প্রচার সংস্থা ও স্পনসরদের অনুরোধেই এমন করা হয়েছে, ধারণা ব্র্যান্ড বিশেষজ্ঞদের। ওজনিয়াকি গ্র্যান্ড স্ল্যাম জেতেননি। আর শারাপোভা পাঁচ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন, ২০০৬-এ যুক্তরাষ্ট্র ওপেনজয়ী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৭ ০৪:০২
Share:

নজরে: কোর্টে আলোচনায় মারিয়া শারাপোভা। ছবি: এএফপি।

পেশাদার টেনিস সার্কিটে খেলোয়াড়দের মধ্যে রেষারেষি, একে অপরের বিরুদ্ধে মন্তব্য-পাল্টা মন্তব্য— এ আর নতুন কী? তবে মারিয়া শারাপোভা ও ক্যারোলিন ওজনিয়াকির মধ্যে যে আকচা-আকচি লেগেছে, তেমন দৃষ্টান্ত কমই আছে। দুই টেনিস সুন্দরীর কাজিয়ায় টেনিস দুনিয়া সরগরম। ওজনিয়াকি তাঁর দ্বিতীয় রাউন্ডের ম্যাচের পরে যুক্তরাষ্ট্র ওপেনের আয়োজকদের বিরুদ্ধে সরাসরি অভিযোগ করেন, শারাপোভাকে রোজ সেন্টার কোর্টে খেলতে দেওয়া হচ্ছে। অথচ অন্যদের এক দিন এই কোর্টে তো অন্য দিন সেই কোর্টে। তাঁর মনে হয়, ‘‘ব্যাপারটা অসহ্য আর এটা নিয়ে প্রশ্ন তোলা উচিত।’’

Advertisement

সাধারণত র‌্যাঙ্কিংয়ের উপর দিকে থাকা তারকাদের ম্যাচ গ্র্যান্ড স্ল্যামে এক থেকে পাঁচ নম্বর কোর্টে দেওয়া হয় কোর্টগুলোর মান ও পরিকাঠামোগত সুবিধের জন্য। কিন্তু বিশ্বের পাঁচ নম্বর ওজনিয়াকিকে দ্বিতীয় রাউন্ডের ম্যাচ খেলতে হয় পাঁচ নম্বর কোর্টে ও তার আগের ম্যাচ তিনি খেলেন দশে।

অন্য দিকে যিনি ড্রাগ নেওয়ার অপরাধে টেনিস থেকে ১৫ মাসের নির্বাসন কাটিয়ে সদ্য কোর্টে ফিরেছেন ও বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৪৬ নম্বরে থাকায় যাঁকে এই টুর্নামেন্টে ওয়াইল্ড কার্ড নিয়ে খেলতে হচ্ছে, সেই শারাপোভা এ পর্যন্ত সব ম্যাচই খেলেছেন আর্থার অ্যাশ স্টেডিয়ামে। যা সাধারণ নিয়মে হয় না। ওজনিয়াকির অভিযোগ এই নিয়েই। আর শারাপোভার সাংবাদিক বৈঠকে সেই প্রসঙ্গ তুলতেই তিনি পাল্টা তোপ দাগেন, ‘‘আমি তো চতুর্থ রাউন্ডে। জানি না ও কোথায়।’’

Advertisement

দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে যাওয়া ওজনিয়াকিকে এ ভাবে ধুলোয় মিশিয়ে দিয়েই থেমে যাননি রাশিয়ান টেনিস রানি। আরও বলেন, ‘‘আমি তো সূচি বানাই না। আমাকে নিউ ইয়র্কের কোনও পার্কিং লটে খেলতে বলা হলেও আমি খুশি হয়েই খেলব। আমার কাছে আসল ব্যাপার হল, আমি চতুর্থ রাউন্ডে উঠেছি।’’ওজনিয়াকির চেয়ে শারাপোভার জনপ্রিয়তা স্বাভাবিক ভাবেই বেশি। তাই টিভি সম্প্রচার সংস্থা ও স্পনসরদের অনুরোধেই এমন করা হয়েছে, ধারণা ব্র্যান্ড বিশেষজ্ঞদের। ওজনিয়াকি গ্র্যান্ড স্ল্যাম জেতেননি। আর শারাপোভা পাঁচ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন, ২০০৬-এ যুক্তরাষ্ট্র ওপেনজয়ী। বিশ্বের প্রাক্তন এক নম্বর। রবিবার চতুর্থ রাউন্ডের ম্যাচে তাঁর প্রতিদ্বন্দ্বী ১৬ নম্বর বাছাই লাতভিয়ার আনাস্তাসিয়া সেভাস্তোভা। বহুকাল পরে কোর্টে ফিরে টেনিসের গ্ল্যামার কুইন কত দূর এগোতে পারেন, এটাই এই গ্র্যান্ড স্ল্যামের অন্যতম প্রধান আকর্ষণীয় বিষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন