Neeraj Chopra

জুরিখে সোনার জন্য মরিয়া ছিলেন না নীরজ! বিশ্বসেরা জ্যাভলিন থ্রোয়ারের লক্ষ্য কী?

জুরিখ ডায়মন্ড লিগে সোনা জয়ের জন্য মরিয়া ছিলেন না নীরজ। বিশ্বজয়ী অ্যাথলিটের লক্ষ্য অন্য। তাই এখন নিজেকে সুস্থ রাখতে চাইছেন। নিজেই কারণ জানিয়েছেন নীরজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৩
Share:

নীরজ চোপড়া। ছবি: টুইটার।

বিশ্ব অ্যাথলেটিক্সে চ্যাম্পিয়ন হওয়ার পর নীরজ চোপড়া জুরিখ ডায়মন্ড লিগেও সোনা জিতবেন— এমনই প্রত্যাশা ছিল। সেই প্রত্যাশা পূরণ করতে পারেননি বিশ্বের এক নম্বর জ্যাভলিন থ্রোয়ার। নীরজ মেনে নিয়েছেন সেরা পারফরম্যান্স করতে পারেননি জুরিখে। কারণও জানিয়েছেন তিনি।

Advertisement

৮৫.৭১ মিটার জ্যাভলিন ছুড়ে রুপো জিতেছেন নীরজ। অথচ কয়েক দিন আগেই বিশ্বচ্যাম্পিয়নশিপে ৮৮.১৭ মিটার জ্যাভলিন ছুড়ে সোনা পেয়েছিলেন। সেই পারফরম্যান্স করতে পারলেও জুরিখে সোনা জিততে পারতেন নীরজ। কারণ ডায়মন্ড লিগে সোনাজয়ী চেক প্রজাতন্ত্রের জেকুব ভাডলেচ জ্যাভলিন ছুড়েছেন ৮৫.৮৬ মিটার। বিশ্বচ্যাম্পিয়নশিপে তিনি জিতেছিলেন ব্রোঞ্জ। কেন এমন পারফরম্যান্স হল? নীরজ বলেছেন, ‘‘সোনা জিততে না পারলেও সব মিলিয়ে খুব একটা খারাপ লাগছে না। বিশ্বচ্যাম্পিয়নশিপের পর সকলেই এখন একটু ক্লান্ত। বুদাপেস্টে সকলে ১০০ শতাংশ দিয়েছিল। এখানে আমারও লক্ষ্য ছিল ভাল ফল করা। সেটা করতে পেরেছি। আমার পরের লক্ষ্য ১৭ সেপ্টেম্বরের ডায়মন্ড লিগ ফাইনাল এবং তার পর এশিয়ান গেমস।’’

বৃহস্পতিবারের আগে এ বছর কোনও প্রতিযোগিতায় হারেননি নীরজ। গত বছর ডায়মন্ড লিগ ট্রফি জয়ী অ্যাথলিটের এখন প্রধান লক্ষ্য খেতাব ধরে রাখা। নীরজ বলেছেন, ‘‘সুস্থ থাকতে চাইছি। বড় দু’টো প্রতিযোগিতার আগে যাতে কোনও চোট না লাগে, সে ব্যাপারে সতর্ক থাকছি। ওই প্রতিযোগিতাগুলোয় ১০০ শতাংশ দিতেই হবে। কখনও কখনও শরীরের অবস্থা বুঝে সিদ্ধান্ত নিতে হয়। বৃহস্পতিবার আমার শরীর এক দম ঠিক ছিল। তবু বেশি চাপ নিতে চাইনি। আসলে অনেক সময় সুস্থ থাকাটাই প্রধান লক্ষ্য হয় আমাদের। তাই জুরিখে সেরাটা দেওয়ার চেষ্টা করলেও সুস্থ থাকাকেই বেশি গুরুত্ব দিয়েছি। শীতকালে সাধারণত ইউরোপে অনুশীলন করি। তাতে বিভিন্ন জায়গায় যেতেও সুবিধা হয়। তাই শীতের কিছুটা সময় ইংল্যান্ডে থাকি।’’

Advertisement

জুরিখে সোনার লক্ষ্যে ঝাঁপাননি নীরজ। কিছুটা সতর্ক থাকার চেষ্টা করেছেন ডায়মন্ড লিগ ফাইনাল এবং এশিয়ান গেমসের জন্য বৃহস্পতিবার তাঁর মূল লক্ষ্য ছিল ডায়মন্ড লিগ ফাইনালের যোগ্যতা অর্জন করা। তা করতে পারায় খুশি তিনি। উল্লেখ্য, নীরজের কোমরে হালকা চোট রয়েছে। তা নিয়েই বিশ্বচ্যাম্পিয়নশিপে নেমেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন