Ian Botham

করোনা হয়েছিল, এখন বুঝতে পারছেন বোথাম

একটা সময় ছিল যখন ক্রিকেটে চার অলরাউন্ডারের মধ্যে কে সেরা, সেই তর্ক চলত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২০ ০৪:৩৮
Share:

চর্চায়: চাঞ্চল্যকর দাবি বোথামের।

চাঞ্চল্যকর তথ্য ফাঁস করলেন ইয়ান বোথাম। ইংল্যান্ডের কিংবদন্তি অলরাউন্ডারের দাবি, তিনি করোনা আক্রান্ত হয়েছিলেন একেবারে শুরুর দিকে। তখনও কেউ বুঝতে পারেনি, রোগটা কতটা মারাত্মক!

Advertisement

৬৪ বছরের বোথামের কথায়, ‘‘আমার করোনা হয়েছিল। ডিসেম্বরের শেষের দিক থেকে এ বছরের গোড়ায় জানুয়ারিতে সংক্রমণ হয়েছিল। আমি বুঝতেই পারিনি। ভেবেছিলাম হয়তো মারাত্মক কোনও ইনফ্লুয়েঞ্জায়। ভুগছি।’’ যোগ করছেন, ‘‘ছ’মাস আগে কারও করোনা নিয়ে কোনও ধারণাই ছিল না। সকলেই অন্ধকারে ছিলাম। যে ভাবে এত দিন ধরে ভাইরাসের ধ্বংসলীলা চলছে, তা বিস্ময়কর।’’

একটা সময় ছিল যখন ক্রিকেটে চার অলরাউন্ডারের মধ্যে কে সেরা, সেই তর্ক চলত। বোথাম, কপিল, হ্যাডলি, ইমরান— একসঙ্গে উচ্চারিত হত চার মহারথীর নাম। সেই বোথামের করোনা আক্রান্ত হওয়ার খবর ফাঁস নিয়ে হইচই পড়ে যায় এ দিন। ডিসেম্বরেই চিনে সংক্রমণ শুরু হয়ে গিয়েছিল। কিন্তু যে-হেতু কারও কোনও ধারণাই ছিল না মারণ ভাইরাস নিয়ে, পরীক্ষা করাও শুরু হয়নি। বোথাম পরিষ্কার করে না-বলেও তাঁর কথায় পরিষ্কার, তাঁরও পরীক্ষা হয়নি। এখন ফিরে তাকিয়ে মনে হচ্ছে, জানুয়ারিতে শরীরের প্রবেশ করা দৈত্য ‘ফ্লু’ নয়, কোভিড-১৯ ছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন