International Cricket Council

টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন কেড়ে নিতে পারে আইসিসি, বোর্ডকে কড়া ইমেল

এর আগেও কর নিয়ে আইসিসির সঙ্গে সংঘাত বেধেছে বিসিসিআই-এর। ২০১৬ সালে ভারতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও কর-মকুব করতে ব্যর্থ হয়েছিল বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২০ ১১:৫৬
Share:

সৌরভ গঙ্গোপাধ্যায় পরিচালিত বিসিসিআই-কে চাপে ফেলল আইসিসি-র অবস্থান। —ফাইল চিত্র।

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব ভারত থেকে কেড়ে নেওয়ার হুমকি দিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এখনও পর্যন্ত বিশ্বকাপের কর মকুবের ব্যবস্থা করতে পারেনি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। সেই কারণেই এই হুমকি দিয়েছে আইসিসি।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন বিসিসিআই-কে কড়া ইমেল পাঠিয়েছে আইসিসি। জানিয়ে দিয়েছে যে ভারত থেকে আয়োজনের দায়িত্ব সরিয়ে নেওয়ার এক্তিয়ার আইসিসি-র রয়েছে। ১৮ মে পর্যন্ত কর-মকুব নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলে সমস্যা মেটানোর সময় দেওয়া হয়েছিল বিসিসিআইকে। কিন্তু করোনাভাইরাসের জেরে দেশজুড়ে এখনও চতুর্থ দফার লকডাউন চলছে। এই অবস্থায় ৩০ জুন পর্যন্ত সময়সীমা বাড়ানোর আবেদন করেছে বিসিসিআই।

কিন্তু আইসিসি-র তরফে জোনাথন হল এক ক্রিকেট ওয়েবসাইটে স্পষ্ট জানিয়েছেন, “বিসিসিআই-এর হাতে অনেক সময় ছিল কর-মকুব নিশ্চিত করার জন্য। প্রতিযোগিতার দেড় বছর আগে তা হয়ে যাওয়ার কথা। যা ৩১ ডিসেম্বরের মধ্যে হওয়া উচিত ছিল। এখন বোর্ড ৩০ জুন বা লকডাউন শেষ হওয়ার একমাস পরের মধ্যে যেটা দেরিতে, সেই পর্যন্ত সময় চাইছে। যা আইসিসি বিজনেস কর্পোরেশন দিতে রাজি হচ্ছে না।”

Advertisement

আরও পড়ুন: কোহালিদের সঙ্গে দিনরাতের টেস্ট চাই, বলছেন স্টার্ক

আরও পড়ুন: আইসিসি ধ্বংস করছে ক্রিকেট, তির শোয়েবের

এর আগেও কর নিয়ে আইসিসির সঙ্গে সংঘাত বেধেছে বিসিসিআই-এর। ২০১৬ সালে ভারতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও কর-মকুব করতে ব্যর্থ হয়েছিল বোর্ড। যার ফলে ২০-৩০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছিল আইসিসি-র। এ বার বোর্ড যদি কর-মকুব নিশ্চিত করতে না পারে তা হলে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ১০০ মিলিয়ন ডলার ক্ষতি হতে পারে বিশ্বক্রিকেটের নিয়ামক সংস্থার।

বিসিসিআই লকডাউনের পরিপ্রেক্ষিতে সময় চেয়েছে। আইসিসি-কে জানিয়েছে যে এই পরিস্থিতিতে ভারত সরকারের সঙ্গে আলোচনা করা যাচ্ছে না। ২০২১ সালের অক্টোবর-নভেম্বরে এই প্রতিযোগিতা হওয়ার কথা ভারতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন