Sports News

টেস্ট ক্রিকেট থেকে উঠে যেতে পারে ‘টস’

এতদিন ক্রিকেটে ‘কয়েন টস’ ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। ১৮৭৭-এর মার্চে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে প্রথম কয়েন টস শুরু হয়েছিল। ম্যাচ ছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৭ মে ২০১৮ ১৮:৩৯
Share:

টেস্ট ক্রিকেট থেকে উঠে যেতে পারে ‘টস’এর চল। আগামী ২৮ ও ২৯ মে মুম্বইয়ে আইসিসি-র ক্রিকেট কমিটির মিটিং এই বিষয় নিয়ে সরগরম হওয়ার সম্ভাবনা রয়েছে। টেস্ট ক্রিকেটে মানুষের আগ্রহ ফেরাতে অনেক কিছুই ভাবছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। তার মধ্যে এটিও সেই পরিকল্পনার অংশ বলে ধরা হচ্ছে।

Advertisement

এতদিন ক্রিকেটে ‘কয়েন টস’ ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। ১৮৭৭-এর মার্চে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে প্রথম কয়েন টস শুরু হয়েছিল। ম্যাচ ছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে। তার পর এই টস সব খেলার ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ। যেখানে নিয়ম ছিল হোম টিমের অধিনায়ক টস করবেন এবং ভিজিটিং ক্যাপ্টেন বলবেন তিনি কী চান। ওটাই ট্র্যাডিশন হয়ে গিয়েছে।

এ বার যে নতুন বার্তা আসতে চলেছে মুম্বইয়ের মিটিংয়ে সেটা হল, টস হবে না। তার বদলে ভিজিটিং ক্যাপ্টেনকে ব্যাট না বল বেছে নেওয়া স্বাধিনতা দেওয়া হবে। যাতে হোম টিম পিচের সুবিধে নিজেদের মতো বানিয়ে সুবিধে নিতে না পারে। তবে এ নিয়ে যে মিটিংয়ে ঝড় উঠবে সেটা স্বাভাবিক। হোম টিমের পিচ নিজেদের পছন্দমতো বানানো নিয়েই সব থেকে আপত্তি আইসিসির।

Advertisement

আরও পড়ুন
বিদ্রোহী সংস্থার আতঙ্কে আইসিসি

যদি অ্যাওয়ে টিমের উপর সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব থাকে তা হলে পিচ নিজেদের মতো করে আর বানাতে পারবে না হোম টিম। আর ঠিক এটাই চাইছে আইসিসি। আইসিসি ক্রিকেট কমিটিতে রয়েছেন, ‘‘অনিল কুম্বলে, অ্যান্ড্রু ট্রস, মাহেলা জয়বর্ধনে, রাহুল দ্রাবিড়, টিং মে, ডেভিড হোয়াইট। রিচার্ড কেটেলবোরো। রঞ্জন মাদুগলে, শন পোলোক ও ক্লেয়ার কোনোর।

ইংল্যান্ড কাউন্টিতে এই নিয়ম ২০১৬ থেকে শুরু হয়ে গিয়েছে। যদি এটা সর্ব সম্মতিক্রমে চালু হয়ে যায় তা হলে পরের বছর থেকেই আইসিসির টেস্টে শুরু হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন