Sports News

দু’বছর ব্যাপী টেস্ট লিগের সঙ্গে ওয়ান ডে-তেও বিপ্লব আনতে চাইছে আইসিসি

ওয়ান ডে ও টেস্ট ক্রিকেটকে ঢেলে সাজাতে চাইছে আইসিসি। চিফ এক্সিকিউটিভ কমিটি সম্প্রতি এমনই মতামত জানিয়েছে। এই দুই ফর্ম্যাটের ক্রিকেটকেই লিগ ফর্ম্যাটে খেলানোর কথা ভাবা হচ্ছে। তাতে প্রতিযোগিতা অনেক বেশি হবে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৭ ১৫:৪৮
Share:

ওয়ান ডে ও টেস্ট ক্রিকেটকে ঢেলে সাজাতে চাইছে আইসিসি। চিফ এক্সিকিউটিভ কমিটি সম্প্রতি এমনই মতামত জানিয়েছে। এই দুই ফর্ম্যাটের ক্রিকেটকেই লিগ ফর্ম্যাটে খেলানোর কথা ভাবা হচ্ছে। তাতে প্রতিযোগিতা অনেক বেশি হবে। আইসিসি সিইসি-র মতে টু-টিয়ার টেস্ট লিগ শুরু করা।যা চলবে দু’বছর ধরে। সঙ্গে ১৩ দলের লিগ খেলা যেখান থেকে ২০১৯ বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে দলগুলি। টু-টিয়ার টেস্ট লিগ হবে আইসিসি র‌্যাঙ্কিংয়ের সেরা নয় দলের মধ্যে। সেটি হবে এলিট লিগ। এর বাইরে যে সব দল ন’য়ের নিচে রয়েছে, যেমন জিম্বাবোয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড-সহ বাকি অ্যাসোসিয়েট দেশগুলো খেলবে দ্বিতীয় টায়ার লিগে। স্থানীয় টি২০ প্রতিযোগিতাগুলোকে মিলিয়ে দেওয়া হবে টি২০ বিশ্বকাপের জন্য। এই সব মিলে পুরো আবেদন আইসিসি বোর্ডে পেশ করা হবে।

Advertisement

শনিবার আইসিসির সভায় খেলার ফিনান্সিয়াল মডেল নিয়ে আলোচনা হবে। এর বাইরে চার বছরে দুটো টি২০ বিশ্বকাপ করারও পরিকল্পনা থাকছে। ২০১৮তে টি২০ বিশ্বকাপের পরের বিশ্বকাপ হবে ২০২২এ। যদিও এতে কিছুটা সমস্যায় পড়তে পারে আইপিএল। এখন সারা বছর ধরেই ক্রিকেট চলে। যে কারণে নতুন করে বিশ্বকাপের আসর বসানো বেশ কঠিন। এি সব নিয়েই আলোচনা হবে আইসিসির সভায়।

আরও খবর: ‘নাইট ওয়াচম্যান’ দীর্ঘ ইনিংস খেললে ম্যাচ সম্পূর্ণ ঘুরে যেতে পারে!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন