ব্যাটেও প্রযুক্তি এনে চমক ওয়ার্নারের

একজন ব্যাটসম্যান যতক্ষণ ব্যাট করবে, ততক্ষণ সক্রিয় থাকবে চিপ। ব্যাটের হ্যান্ডলে বসানো এই চিপ থেকেই ওয়ার্নার জানতে পেরেছেন, কী ভাবে যশপ্রীত বুমরার ইয়র্কার সামলানো উচিত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০১৯ ০৫:০৬
Share:

ছবি: এএফপি।

বিশ্বকাপে নিজেকে আরও পরিণত ব্যাটসম্যান হিসেবে তুলে ধরাই লক্ষ্য ডেভিড ওয়ার্নারের। তাই ক্রিকেটের বিশ্বযুদ্ধ চলাকালীন উন্নতি করার জন্য ব্যাটে চিপ বসালেন ওয়ার্নার। ক্রিকেটীয় ভাষায় যাকে বলা হয় ‘ব্যাট সেন্সর’। কোন দিক থেকে ব্যাট নামছে অথবা শট খেলার সময় ব্যাটের গতি কতটা, সেই তথ্য সংগ্রহ করার জন্যই বসানো হয়েছে এই চিপ। ২০১৭ সালে ব্যাটে সেন্সর ব্যবহারের অনুমতি দিয়েছিল আইসিসি। কিন্তু শেষ দু’বছরে তার ব্যবহার খুব চোখে পড়েনি। বেঙ্গালুরুর এক সংস্থা এই সেন্সর চিপ বানায়। চিপ থেকে ডেটা সংগ্রহ করে ‘ক্লাউড স্টোরেজ’-এর মাধ্যমে ভিডিয়ো দেখা যায় মোবাইল অ্যাপে।

Advertisement

একজন ব্যাটসম্যান যতক্ষণ ব্যাট করবে, ততক্ষণ সক্রিয় থাকবে চিপ। ব্যাটের হ্যান্ডলে বসানো এই চিপ থেকেই ওয়ার্নার জানতে পেরেছেন, কী ভাবে যশপ্রীত বুমরার ইয়র্কার সামলানো উচিত। বুমরার ইয়র্কার সামলাতে ৭০ থেকে ৭৫ কিমি/প্রতি ঘণ্টার ব্যাট স্পিড প্রয়োজন। ওয়ার্নার তাতে উন্নতি করতে চান। ব্যাটের গতি নিয়ে যেতে চান ৮০ থেকে ৮৫ কিমি/প্রতি ঘণ্টায়।

বুমরার বিরুদ্ধে ওয়ার্নারকে ১২০ থেকে ১২৫ ডিগ্রি কোণে ব্যাট নামাতে হবে। যার অর্থ, প্রথম স্লিপে দাঁড়ানো ফিল্ডারের সোজাসুজি ব্যাট নামাতে পারলে বুমরাকে খেলতে তেমন অসুবিধা হওয়ার কথা নয়। কিন্তু ভুবনেশ্বর কুমারের বিরুদ্ধে এই টেকনিকে খেললে চলবে না। ভুবিকে সামলাতে উইকেটকিপারের সামনে থেকে ব্যাট নামাতে হবে ওয়ার্নারকে। সঙ্গে স্পিনারদের বিরুদ্ধে ব্যাকলিফ্টের অ্যাঙ্গল বাড়তে পারে। সেই সঙ্গে কমে যাবে ব্যাট নামানোর গতি।

Advertisement

প্রাক্তন ভারতীয় উইকেটকিপার দীপ দাশগুপ্ত বলছেন, ‘‘আগে কোচেরা বলতেন স্লিপের দিক থেকে ব্যাট নামাও। অথবা দ্রুত বলের কাছে যাও। এখন ডেটার সাহায্যে ঠিক অ্যাঙ্গলে ব্যাট নামানোর নির্দেশ দিতে পারবেন।’’

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন