ICC World Cup 2019

যে লড়াইগুলোর দিকে তাকিয়ে আজ ক্রিকেটবিশ্ব

আজ যে লড়াইগুলোর তাকিয়ে গোটা বিশ্ব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সাউদাম্পটন শেষ আপডেট: ০৫ জুন ২০১৯ ১৪:২৭
Share:

যে লড়াইগুলোর দিকে তাকিয়ে আজ ক্রিকেটবিশ্ব।

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে আজ মাঠে নামছে ব্লু ব্রিগেড। বিশ্বকাপের ৮ নম্বর ম্যাচে সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি তাঁরা।

Advertisement

চলতি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার শুরুটা মোটেও ভাল হয়নি। প্রথমে ইংল্যান্ড তার পরে বাংলাদেশের কাছে হেরে প্রবল চাপে প্রোটিয়ারা। তার উপর দলের সবচেয়ে অভিজ্ঞ বোলার ডেল স্টেইন চোটের জন্য টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছেন। আর এক ফাস্ট বোলার লুঙ্গি এনগিডিও চোটের জন্য নিজেদের তৃতীয় ম্যাচ থেকে ছিটকে গিয়েছেন।

দক্ষিণ আফ্রিকার একাধিক চোট সমস্যা থাকলেও ভারতীয় দলে কেউ চোটের কবলে নেই। শেষ প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে কেএল রাহুল চার নম্বরে নেমে সেঞ্চুরি করায় চার নম্বর জায়গা নিয়ে নিশ্চিন্ত কোহালি। মহেন্দ্র সিংহ ধোনিও দারুণ ফর্ম নিয়ে খেলতে এসেছেন বিশ্বকাপে। এরকম পরিস্থিতিতে ভারতকেই এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা।

Advertisement

আরও পড়ুন: সাদা বলের লড়াইয়ে ভারত-দক্ষিণ আফ্রিকা

এতকিছুর পরেও দক্ষিণ আফ্রিকাকে হাল্কা ভাবে নিচ্ছে না ভারত। একশো ওভার ধরে চলবে ব্যাট ও বলের লড়াই।

বিরাট কোহালি বনাম কাগিসো রাবাডা

বিরাট কোহলি ও কাগিসো রাবাডার শত্রুতার কথা সবাই জানেন। ম্যাচ শুরুর অনেক আগে থেকেই এই দুই তারকার মধ্যে শুরু হয়ে গিয়েছে কথার লড়াই। রাবাডা কোহালিকে ‘অপরিণত’ বলেছিলেন। মঙ্গলবারের সাংবাদিক বৈঠকে কোহালির দিকে উড়ে আসে রাবাডাকে নিয়ে প্রশ্ন। কোহালি কোনও জবাব দেননি। আজকে মাঠেই হয়তো দু’ জনের ডুয়েল দেখা যাবে। এখনও পর্যন্ত মুখোমুখি লড়াইয়ে মোট ১১ বারের মধ্যে মাত্র ২ বার রাবাডা ভারত অধিনায়ককে প্যাভিলিয়নে পাঠাতে সক্ষম হলেও উল্লেখযোগ্য ঘটনা হল, সেই দু’টি ম্যাচেই দক্ষিণ আফ্রিকা জয় পেয়েছে। কোহালি বনাম রাবাডা লড়াই আজেকের ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে চলেছে বলেই মনে করছেন অনেকে।

ধোনি বনাম ইমরান তাহির

মহেন্দ্র সিংহ ধোনি বনাম ইমরান তাহিরের শত্রুতাও যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে। আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে অধিনায়ক ধোনির নেতৃত্বে দু’বছর খেলেছেন ইমরান তাহির। দু’ জনের যুগলবন্দিতে ধরাশায়ী হয়েছে অনেক প্রতিপক্ষই। এই দুই তারকা একে অপরের শক্তি ও দুর্বলতা জানেন।

যশপ্রীত বুমরা বনাম কুইন্টন ডি’ কক

সীমিত ওভারে ক্রিকেটে এই মুহূর্তে বিশ্বের সেরা বোলার ভারতের ‘বুম বুম’ বুমরা বনাম দক্ষিণ আফ্রিকার সবচেয়ে ধারাবাহিক ওপেনার কুইন্টন ডি ককের লড়াইও দেখবার মতো হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। বুমরা ডেথ ওভারে ভারতের তুরুপের তাস। ইনিংসের শুরুতে উইকেট নেওয়ার ক্ষমতা রয়েছে তাঁর। কুইন্টন ডি’ কক ও বুমরা আইপিএলে মুম্বই ইন্ডায়ান্সের হয়ে খেলেছেন। একে অপরের শক্তি ও দুর্বলতা ভালই জানেন। ফলে দু’ জনের লড়াই দেখার মতো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন