ICC World Cup 2019

কিউয়িদের কাছে শ্রীলঙ্কার অসহায় আত্মসমর্পণ

তবে কি ভবিষ্যদ্বাণী মিলতে চলেছে প্রাক্তন কিউয়ি তারকা ব্রেন্ডন ম্যাকালামের? বিশ্বকাপে প্রথম তিন দিনের ম্যাচের ফলাফলগুলো দেখে ক্রিকেট বিশেষজ্ঞরা কিন্তু সেরকমই বলতে শুরু করে দিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০১৯ ২১:০২
Share:

দুই ওপেনারের দাপটে সহজেই ম্যাচ জিতল কিউয়িরা। ছবি: রয়টার্স

তবে কি ভবিষ্যদ্বাণী মিলতে চলেছে প্রাক্তন কিউয়ি তারকা ব্রেন্ডন ম্যাকালামের? বিশ্বকাপে প্রথম তিন দিনের ম্যাচের ফলাফলগুলো দেখে ক্রিকেট বিশেষজ্ঞরা কিন্তু সেরকমই বলতে শুরু করে দিয়েছেন।

Advertisement

নিউজিল্যান্ডের এই প্রাক্তন ক্রিকেটার সোশ্যাল সাইটে একটি পোস্ট করেন। সে খানে তিনি লিখেছেন, কোন দেশ ক’টি ম্যাচ জিতবে। ভবিষ্যদ্বাণী করে প্রাক্তন কিউয়ি অধিনায়ক বলেন, বাংলাদেশ এবং শ্রীলঙ্কা তাঁদের ৯টি ম্যাচের মধ্যে ৮টিতেই হারতে চলেছে। ম্যাকালামের সেই পোস্ট নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

তাঁর এই পোস্টে উল্লেখ করা হয়েছে, আজ প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে শ্রীলঙ্কা হারতে চলেছে। আর দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে আত্মসমর্পণ করবে আফগানিস্তান। নিউজিল্যান্ডের কাছে হার মেনেছে শ্রীলঙ্কা। এ দিনের অপর ম্যাচে অস্ট্রেলিয়ার দুরন্ত বোলিং আক্রমণের সামনে শুরুতে উইকেট হারালেও পরে নিজেদের গুছিয়ে নিচ্ছে আফগানরা।

Advertisement

আরও পড়ুন: আফগানিস্তানের থেকেও খারাপ পারফর্ম করবে বাংলাদেশ, ভবিষ্যদ্বাণী ম্যাকালামের

আরও পড়ুন: কোহালির দেওয়া ‘উপহার’ হাতছাড়া রশিদের, প্রাক্তন অধিনায়কই ব্যাগ থেকে তুলে নেন তা

এ দিন নিউজিল্যান্ড টসে জিতে শ্রীলঙ্কাকে ব্যাট করতে পাঠায়। শুরুতেই লাহিরু থিরিমানের উইকেট খুইয়ে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। এর পরেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে শ্রীলঙ্কার গোটা ব্যাটিং লাইন আপ। যদিও দলের অধিনায়ক দিমুথ করুণারত্নে শেষ পর্যন্ত টিকে থাকেন। কিন্তু তাঁর সতীর্থরা এলেন আর গেলেন। তার ফলে মাত্র ১৩৬ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। হেনরি ও ফার্গুসন তিনটি করে উইকেট নেন।

উপমহাদেশের দলগুলো কিন্তু শুরুতেই হোঁচট খাচ্ছে বিশ্বকাপে। প্রশ্ন উঠছে, বিশ্বকাপের জন্য কি তারা আদৌ প্রস্তুত! শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা কোনও প্রতিরোধই গড়তে পারলেন না। অথচ দ্বীপরাষ্ট্রের রান তাড়া করতে নেমে কোনও উইকেট না হারিয়েই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেন কিউয়িরা। মার্টিন গাপ্তিল (৭৩) ও কলিন মুনরো (৫৮) অপরাজিত থেকে যান। নিউজিল্যান্ড্যের এই দৌরাত্ম্য বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় জয়ের তালিকায় হয়তো জায়গা করে নেবে। শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড ম্যাচের থেকেও এখন বেশি চর্চায় ম্যাকালামের ভবিষ্যদ্বাণী।

অনেকে আবার তাঁর এই ভবিষ্যদ্বাণীর সঙ্গে ২০১০ ফুটবল বিশ্বকাপে করা অক্টোপাস পলের ভবিষ্যদ্বাণীর মিল খুঁজে পাচ্ছেন। অবশ্য ক্রিকেটে ভবিষ্যদ্বাণী করা সহজ নয়। কারণ ক্রিকেট মাঠে কখন যে কী ঘটবে, তা কেউই বলতে পারেন না। ম্যাকালাম আগেই জানিয়েছেন, বাংলাদেশ প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার কাছে হার মানবে। সেই ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে ক্রিকেটভক্তরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন