ICC World Cup 2019

‘১০ বারের মধ্যে ৯ বারই ভারতের কাছে হারবে পাকিস্তান’

এখনও পর্যন্ত বিশ্বকাপে ছ’ বার মুখোমুখি হয়েছে দুই প্রতিবেশী দেশ। একবারও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০১৯ ১৩:২৪
Share:

পাক অধিনায়ক সরফরাজ আহমেদ। —ফাইল চিত্র।

ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান। কিন্তু, ভারতের অফ স্পিনার হরভজন সিংহ মনে করেন, এই পাকিস্তানের পক্ষে ভারতকে হারানো কোনওমতেই সম্ভব নয়।

Advertisement

এখনও পর্যন্ত বিশ্বকাপে ছ’ বার মুখোমুখি হয়েছে দুই প্রতিবেশী দেশ। একবারও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। এ বারও তার ব্যতিক্রম হবে না বলে জানিয়েছেন ভাজ্জি। পঞ্জাবতনয় বলেন, ‘‘পাকিস্তানের ফর্ম ভাল নয়। ওরা সেই অর্থে অভিজ্ঞও নয়। অতীতে পাকিস্তান দলকে হারানো কঠিন ছিল। কিন্তু, এই দল ১০ বারের মধ্যে ৯ বার হারবে ভারতের কাছে।’’

২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। তার পরে এশিয়া কাপে দু’ বারই পাকিস্তানকে হারায় ভারত। হরভজনের মতে, বিশ্বকাপে ভারত-ইংল্যান্ড ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা বেশি হবে। ১৬ তারিখের ম্যাচে ভারতকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারবে না পাকিস্তান। হরভজন বলছেন, ‘‘অতীতে পাকিস্তান আরও শক্তিশালী ছিল, তখনও ভারতকে বিশ্বকাপে হারাতে পারেনি ওরা। এই দল কী ভাবে ভারতকে হারাবে?’’

Advertisement

আরও পড়ুন: পাক হানায় ধরাশায়ী ফেভারিট ইংল্যান্ড

আরও পড়ুন: বিজয় শঙ্কর না কেদার, ঠিক করে দেবে আকাশ

২০০৩, ২০০৭ ও ২০১১ বিশ্বকাপে ভারতের হয়ে নেমেছিলেন ভাজ্জি। ভারত-পাক ম্যাচের গুরুত্ব বেশ ভালই জানেন তিনি। এক সময়ের ম্যাচ উইনার বলছেন, ‘‘ভারত-পাকিস্তান ম্যাচে ভারতের উপরেই চাপ থাকবে। দুই যুযুধান দল যখন মুখোমুখি হয়, তখন শক্তিশালী প্রতিপক্ষেরই হারের ভয় থাকে।’’ বিশ্বকাপে এখনও নামেনি ভারত। তার আগেই ভারত-পাক ম্যাচের পারদ চড়তে শুরু করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন