ICC World Cup 2019

বাংলাদেশের ইতিহাস গড়ার দিনে শাকিব ছুঁলেন নতুন মাইলফলক

প্রোটিয়াদের বিরুদ্ধে মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে বাংলাদেশের ইনিংস গড়লেন শাকিব।

Advertisement
শেষ আপডেট: ০২ জুন ২০১৯ ২০:২৮
Share:

শাকিবের নতুন রেকর্ড। ছবি: এএফপি।

ইংল্যান্ডের মাটিতে বাংলাদেশের রেকর্ড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রবিবার ওয়ানডে-তে নিজেদের সর্বোচ্চ রান করল বাংলাদেশ। একই দিনে বিশ্বের একনম্বর অলরাউন্ডার শাকিব আল হাসান ১১ হাজার রানের (তিনটি ফরম্যাটে) মাইলফলক পেরোলেন।

Advertisement

আর পাঁচ রান করলেই শাকিব গড়তেন অনন্য এক রেকর্ড। প্রোটিয়াদের বিরুদ্ধে মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে বাংলাদেশের ইনিংস গড়লেন শাকিব। ৮৪ বলে ৭৫ রানের ইনিংস খেলার পথে দ্বিতীয় বাংলদেশি ক্রিকেটার হিসাবে ১১ হাজার রানের মাইলফলক অতিক্রম করলেন এই বাঁ হাতি অলরাউন্ডার। তাঁর আগে এই নজির গড়েছিলেন ওপেনার তামিম ইকবাল।

জিম্বাবোয়ের বিরুদ্ধে ২০০৬ সালে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন শাকিব। আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রানের রেকর্ড ছাড়াও টেস্টে ৩,৮০৭ রান করেন শাকিব। ওয়ানডে ম্যাচে ৫,৭৯২ এবং টি টোয়েন্টিতে তিনি করেন ১,৪৭১ রান।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এদিন তিনি পূর্ণ করেন তাঁর কেরিয়ারের ৪২তম অর্ধশতক। এ দিনের ম্যাচে ৮৪ বলে ৭৫ রানের পরিণত ইনিংস খেলেন তিনি। ৮টি চার এবং ১টি ছয়ে সাজানো ছিল শাকিবের কার্যকরী ইনিংস। ইমরান তাহিরের বল বুঝতে না পেরে আউট হওয়ার আগে বাংলাদেশকে নিরাপদ স্কোরে পৌঁছে দেন তিনি এবং মুশফিকুর। ২০০৭ সাল থেকে পর পর চারটি বিশ্বকাপের প্রথম ম্যাচেই অর্ধশতক করে আরও এক অনন্য নজির গড়েন এই অলরাউন্ডার।

শাকিবের সামনে রয়েছে আরও একটি রেকর্ডের হাতছানি। এদিনের ম্যাচে যদি তিনি একটি উইকেট পেয়ে যান তাহলে ২৫০ উইকেটের মালিক হবেন বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন