ব্যথা দূর করে ফের স্বচ্ছন্দে কোহালি, বাউন্সারে অনুশীলন

এক দিন বিশ্রাম নেওয়ার পরে সোমবার আবার সাউদাম্পটনে পুরোদমে অনুশীলন শুরু হয়ে গিয়েছে ভারতের। যে অনুশীলনে দেখা গেল ফিল্ডিং এবং ব্যাটিং অনুশীলনে নেমে পড়েছেন ভারত অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জুন ২০১৯ ০৪:২০
Share:

n ত্রিমূর্তি: বুধবার দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ অভিযান। তার আগে সোমবার সাউদাম্পটনে অনুশীলনে জোরকদমে ব্যাটিং প্রস্তুতি বিরাট কোহালি ও মহেন্দ্র সিংহ ধোনির। এপি, এএফপি

দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে আঙুলের চোট সারিয়ে বিরাট কোহালি যে প্রায় সুস্থ হয়ে উঠেছেন, তার ইঙ্গিত পাওয়া গেল ভারতীয় দলের সোমবারের নেট প্র্যাক্টিসে।

Advertisement

এক দিন বিশ্রাম নেওয়ার পরে সোমবার আবার সাউদাম্পটনে পুরোদমে অনুশীলন শুরু হয়ে গিয়েছে ভারতের। যে অনুশীলনে দেখা গেল ফিল্ডিং এবং ব্যাটিং অনুশীলনে নেমে পড়েছেন ভারত অধিনায়ক। দু’দিন আগে ফিল্ডিং প্র্যাক্টিস করার সময় ডান হাতের বুড়ো আঙুলে চোট পান কোহালি। সঙ্গে সঙ্গে ফিজিয়ো প্যাটট্রিক ফারহার্ট মাঠে নেমে কোহালির শুশ্রূষা করতে ব্যস্ত হয়ে পড়েন। পরে দেখা যায়, ঠান্ডা জলের গ্লাসে আঙুল ডুবিয়ে মাঠ ছেড়ে বেরিয়ে যাচ্ছেন কোহালি।

ভারত অধিনায়কের এই ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তে আতঙ্কের সৃষ্টি হয়েছিল ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মধ্যে। এর পরে রবিবার ভারতীয় টিম সূত্রে জানানো হয়, কোহালি অনেকটাই সুস্থ আছেন, চিন্তার কিছু নেই। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে পাওয়া যাবে ভারত অধিনায়ককে।

Advertisement

সোমবারের নেটে ভারত অধিনায়ককে এ ভাবে ব্যাট করতে দেখে অনেকেই নিশ্চিন্ত হয়েছেন। চিন্তা দূর হয়েছে ভারতীয় সমর্থকদের। যে আঙুলে কোহালির চোট লেগেছিল, সেখানে যন্ত্রণা থাকলে ব্যাট করার সময় কোহালির বটম হ্যান্ড গ্রিপে সমস্যা হত। নেটে অবশ্য কোহালিকে স্বচ্ছন্দেই ব্যাট করতে দেখা গিয়েছে। এমনকি শর্ট বলের মহড়াও নেন তিনি। এ দিন ভারতের প্র্যাক্টিসে বিশেষ জোর দেওয়া হয়েছিল ফিল্ডিংয়ের উপরে। ঘণ্টা চারেকের অনুশীলনে অনেকটা সময়ই যায় ফিল্ডিংয়ে।

বুমরার ডোপ টেস্ট: জাতীয় ডোপ বিরোধী সংস্থার সঙ্গে ভারতীয় দলের খেলোয়াড়দের মতবিরোধ হলেও, বিশ্ব ডোপ বিরোধী সংস্থার সঙ্গে কোনও সমস্যা নেই ভারতীয় দলের। এ দিন ভারতের অন্যতম সেরা পেসার যশপ্রীত বুমরার ডোপ টেস্ট করল বিশ্ব ডোপ বিরোধী সংস্থার অনুমোদিত সংস্থা। এ ক্ষেত্রে নির্দিষ্ট কোনও নিয়ম নেই। যে কোনও একজন ক্রিকেটারকে ডেকে নিয়ে মূত্রের নমুনা সংগ্রহ করা হয়। সোমবার সেই তালিকায় ছিলেন ভারতীয় পেসার।

রোহিতের চোট: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচের আগে ভারতীয় দলে প্রস্তুতি চলছে শর্ট বল খেলার। সোমবার অনুশীলনে রোহিত শর্মা শর্ট বল খেলার জন্য ডেকে নিয়েছিলেন ভারতীয় পেসারদের। মহম্মদ শামি ও খলিল আহমেদের বিরুদ্ধে হুক, পুল মেরে ভালই ব্যাট করতে দেখা যায় রোহিতকে। তার আগে স্পিনারদের খেলতে গিয়ে যুজবেন্দ্র চহালকে বেশ কয়েক বার গ্যালারিতে ফেলেন ভারতীয় দলের সহ-অধিনায়ক। কিন্তু এর পরেই থ্রো-ডাউন অনুশীলন করতে গিয়েই চোট পান ভারতীয় দলের সহ-অধিনায়ক। আচমকা বল এসে লাগে রোহিতের গ্লাভসে। চোট পেয়ে যন্ত্রণায় হাত ঝাঁকাতে থাকেন তিিন। মাঠে ছুটে যান দলের ফিজিয়ো, চিকিৎসকরা। তাঁদের প্রাথমিক চিকিৎসাতেই সুস্থ হয়ে ওঠেন রোহিত। পরে অস্বস্তি কাটিয়ে ব্যাটও করেন ভারতীয় ওপেনার। চিন্তা দূর হয় অনুশীলন দেখতে আসা ভারতীয় সমর্থকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন