Sports news

দু’বছর আগে ভারতকে বিশ্বকাপ জেতানো সেই অনূর্ধ্ব ১৯ দলের ক্রিকেটাররা আজ কে কোথায়

সেই বিশ্বকাপে যাঁরা দুর্দান্ত পারফরম্যান্স করে শিরোনামে উঠে এসেছিলেন, আজ তাঁরা কোথায়, কী করছেন জানেন?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২০ ১২:৪৩
Share:
০১ ১৫

অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে ২০১৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া। দীর্ঘ ছ’বছর পর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের খেতাব ঢুকেছিল উপমহাদেশে। সেই বিশ্বকাপে যাঁরা দুর্দান্ত পারফরম্যান্স করে শিরোনামে উঠে এসেছিলেন, আজ তাঁরা কোথায়, কী করছেন জানেন?

০২ ১৫

পৃথ্বী শ: ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্সই ঠিক করে দিয়েছিল ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী বড় মঞ্চের খেলোযাড়। অনূর্ধ্ব ১৯ জাতীয় দলের অধিনায়ক ছিলেন তিনি। সচিন তেন্ডুলকরের পর তিনিই কনিষ্ঠতম ভারতীয়, যিনি টেস্ট ডেবিউ করেন এবং শতরান করেন। ডোপ টেস্টে ধরা পড়ে আট মাসের জন্য ছিলেন নির্বাসিত। সম্প্রতি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের দেওয়া নির্বাসনের শাস্তি কাটিয়ে ফিরেছেন ঘরোয়া ক্রিকেটে। আর ফিরেই রঞ্জিতে ডাবল সেঞ্চুরি করেছেন।

Advertisement
০৩ ১৫

শুভমন গিল: অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে ছিলেন শুভমন গিল। তারপরই কলকাতা নাইট রাইডার্সের দলে সুযোগ পান তিনি। এই মুহূর্তে তিনি ভারতের এ দলের সঙ্গে নিউজিল্যান্ড সফরের প্রস্তুতি নিচ্ছেন। ভারতের সিনিয়র টিমের নজরেও রয়েছেন। তবে শুক্রবার রঞ্জি ম্যাচে শুভমন গিল আউট হয়েও ক্রিজ ছাড়তে চাননি। বরং আম্পায়ারের সঙ্গে তর্ক করে বিতর্কে জড়িয়েছেন।

০৪ ১৫

হার্ভিক দেশাই: ভারতের অনূর্ধ্ব ১৯ জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান ছিলেন। ডানহাতি হার্ভিক এক জন হার্ডহিটার ওপেনার। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে মোট ৪টি ম্যাচ খেলেছিলেন তিনি। ২০১৮-১৯ মরশুমে সৌরাষ্ট্রের হয়ে রঞ্জিতে ডেবিউ করেন তিনি।

০৫ ১৫

আরিয়ান জুয়াল: অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে হার্ভিকের সঙ্গে সুযোগ পেয়েছিলেন আরিয়ানও। তিনিও উইকেটকিপার। উত্তরপ্রদেশের আরিয়ান ওই বিশ্বকাপে দুটো ম্যাচ খেলেছিলেন। তবে তার পর এখনও পর্যন্ত উল্লেখযোগ্য কিছু করতে পারেননি।

০৬ ১৫

মনজ্যোৎ কালরা: দিল্লির এই বাঁ হাতি হার্ডহিটার ওপেনার মিডিয়াম পেস বোলিংও করেন। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ভারতের অনবদ্য জয়ের নেপথ্যে গুরুত্বপূর্ণ অবদান যাঁর, তাঁর নাম মনজ্যোত্ কালরা। কালরার ১০১ রানের অপরাজিত ইনিংসের সৌজন্যেই ফাইনালে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে দেয় ভারত। সম্প্রতি বয়স ভাঁড়ানোর অপরাধে এক বছরের জন্য রঞ্জি ট্রফি থেকে তাঁকে নির্বাসিত করেছে দিল্লি ক্রিকেট সংস্থার (ডিডিসিএ) অম্বাডসমান।

০৭ ১৫

হিমাংশু রানা: রঞ্জিতে হরিয়ানার হয়ে খেলেন এই তরুণ। অনূর্ধ্ব ১৯ জাতীয় দলে মাত্র দুটো ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন।

০৮ ১৫

রিয়ান পরাগ: ২০১৮ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতার পর, ওই বছরই রাজস্থান রয়্যালস তাঁকে দলে নেয়। ২০ লাখ টাকার বিনিময়ে রাজস্থান রয়্যালসের হয়ে ২০১৯ আইপিএল খেলেন তিনি। মাঠে নাইটদের নাস্তানাবুদ করে ছেড়েছিলেন এই ব্যাটসম্যান।

০৯ ১৫

অনুকূল রায়: বর্তমানে ঝাড়খণ্ড এবং মুম্বই ইন্ডিয়ানসের হয়ে খেলেন এই তরুণ ক্রিকেটার। বিহারের সমস্তিপুরের এই বঙ্গ সন্তানের অনুপ্রেরণা রবীন্দ্র জাডেজা। দেওধর ট্রফিতেও ভারতের ‘বি’ দলে রয়েছেন তিনি।

১০ ১৫

অভিষেক শর্মা: অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের জাতীয় দলে স্পিন বিভাগের দায়িত্ব সামলেছিলেন অভিষেক শর্মা। পৃথ্বীর নাম সামনে আসার আগে তাঁকে দলের অধিনায়ক করার কথা ভেবেছিলেন কর্তারা। ২০১৮ সালে দিল্লি ক্যাপিটালস এবং ২০১৯ সালে সানরাইজারস হায়দরাবাদের হয়ে আইপিএল খেলেন তিনি।

১১ ১৫

কমলেশ নাগারকোটি: বিশ্বকাপে ছয় ম্যাচে ৯ উইকেট নেন কমলেশ। বিশ্বকাপের পর কেকেআর-এর হয়ে খেলার সুযোগ পান। কিন্তু চোটের জন্য এখনও আইপিএল খেলা হয়নি এই তরুণ পেসারের। এ বারও তিনি আছেন নাইটদের সঙ্গেই।

১২ ১৫

শিবম মাভি: নাগরকোটির মতো তিনিও অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ছয় ম্যাচে ৯ উইকেট নিয়ে নজরে আসেন। পরে আইপিএলে কেকেআর-এর হয়ে খেলার সুযোগ পান। বিশ্বকাপের মতো আইপিএলেও ভাল বোলিং করেন তিনি।

১৩ ১৫

ইশান পোড়েল: বাংলার এই পেসারের উপর ভরসা রাখছেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞই। অনূর্ধ্ব বিশ্বকাপের আগে রঞ্জি ট্রফিতে খেলেছেন তিনি। আর ইতিমধ্যেই তাঁকে ২০২০ আইপিএলের জন্য কিংস ইলেভেন পঞ্জাব দলে নিয়ে ফেলেছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারত এ দলেও রয়েছেন তিনি।

১৪ ১৫

অর্শদীপ সিংহ: ৬ ফুট ২ ইঞ্চির এই পেসার বেশ ভাল ফর্মে ছিলেন বিশ্বকাপে। মুম্বইয়ে চ্যালেঞ্জার্স ট্রফির একটি ম্যাচে ১৪০ কিলোমিটার গতিতে বল করে চমকে দিয়েছিলেন তিনি। তবে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের পর তেমন কিছু প্রভাব ফেলতে পারেননি তিনি। এর পর পঞ্জাবের হয়ে একটি মাত্র রঞ্জি খেলেছেন তিনি। ২০১৯ আইপিএলে কিংস ইলেভেন পঞ্জাবের হয়েও তেমন কিছু করতে পারেননি তিনি।

১৫ ১৫

শিবা সিংহ: অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সবকটি ম্যাচই খেলেছেন এই স্পিনার। তবে উইকেট নিয়েছেন মাত্র ৪টি। তারপর থেকে উত্তরপ্রদেশের হয়ে ঘরোয়া ক্রিকেটেও খুব একটা সুযোগ পাচ্ছেন না তিনি। এখনও রঞ্জি খেলতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement