গ্রুপ সেরা হয়ে সাফে শেষ চারে সুনীলরা

প্রত্যাশা মতোই সাফ কাপে গ্রুপের শেষ ম্যাচে নেপালকে ৪-১ উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে গেল ভারত। তাও আবার ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়েও। জোড়া গোল করে ম্যাচের নায়ক লালিয়ানজুয়ালা। তিরুঅনন্তপুরম আন্তর্জাতিক স্টেডিয়ামে এ দিন ড্র করলেই শেষ চারে চলে যেত স্টিভন কনস্ট্যান্টাইনের টিম। ভারতীয় কোচ আগের শ্রীলঙ্কা ম্যাচের দলের থেকে এ দিন গোলকিপার, ডিফেন্স আর আক্রমণে সব মিলিয়ে পাঁচ জনকে বেঞ্চে রেখে টিম নামিয়েছিলেন ব্রিটিশ কোচ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৫ ০২:৪৪
Share:

বর্তমানের কাঁধে ভবিষ্যত্। লালিয়ানজুয়ালার গোলের পর। ছবি: টুইটার

প্রত্যাশা মতোই সাফ কাপে গ্রুপের শেষ ম্যাচে নেপালকে ৪-১ উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে গেল ভারত। তাও আবার ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়েও। জোড়া গোল করে ম্যাচের নায়ক লালিয়ানজুয়ালা।

Advertisement

তিরুঅনন্তপুরম আন্তর্জাতিক স্টেডিয়ামে এ দিন ড্র করলেই শেষ চারে চলে যেত স্টিভন কনস্ট্যান্টাইনের টিম। ভারতীয় কোচ আগের শ্রীলঙ্কা ম্যাচের দলের থেকে এ দিন গোলকিপার, ডিফেন্স আর আক্রমণে সব মিলিয়ে পাঁচ জনকে বেঞ্চে রেখে টিম নামিয়েছিলেন ব্রিটিশ কোচ। গুরপ্রীত, অর্ণব, প্রণয়, জেজে, রবিনদের বদলে রবিবার শুরু করেছিলেন সুব্রত পাল, আইবর, বিকাশ জাইরু, রওলিন, হোলিচরণরা।

কিন্তু ম্যাচের তিন মিনিটে ভারতীয় ডিফেন্সে অগাস্টিন ফার্নান্ডেজরা কিছু বুঝে ওঠার আগেই নেপালকে এগিয়ে দেন বিমল মাগর। তবে সেই ‘লিড’ বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। প্রথমার্ধের মাঝামাঝি মিডিও ইউজেনসিন লিংডোকে ফাউল করলে ফ্রিকিক পায় ভারত। আর সেখান থেকেই কনস্ট্যান্টাইনের টিমকে সমতায় ফেরান রওলিন বর্জেস।

Advertisement

আক্রমণে ঝাঁঝ বাড়াতে দ্বিতীয়ার্ধের শুরুতেই সঞ্জু প্রধানকে তুলে ভারতীয় দলের নবাগত প্রতিভা লালিয়ানজুয়ালা-কে নামান ভারতীয় দলের কোচ। যার নিটফল, দলনায়ক সুনীল ছেত্রীর ২-১ এগিয়ে দেওয়া। সেমিফাইনাল নিশ্চিত বুঝেই স্টিভন এর পর আর সুনীলকে মাঠে রাখার ঝুঁকি নেননি। গোলের পরেই সুনীলের জায়গায় জেজেকে নামিয়ে দেন। ম্যাচের শেষ দিকে জোড়া গোল টুর্নামেন্টে অভিষেক ঘটানো জুয়ালার। জাতীয় দলের জার্সি গায়ে দ্বিতীয় ম্যাচেই গোলের খাতা খুললেন মিজোরামের ফুটবলার।

পড়ুন এই সংক্রান্ত আরও খবর

লালিয়ানজুয়ালার রেকর্ড,
সাফ কাপে দ্বিতীয় জয় পেল ভারত

খেলল সুনীল, গোল পেল রবিন

আজ গুরত্বহীন ম্যাচেও সতর্ক অর্ণবরা

টানা দু’ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেল নেপাল। গ্রুপ থেকে ভারতের সঙ্গে শেষ চারে গেল শ্রীলঙ্কা। সেমিফাইনালে সুনীল ছেত্রীদের প্রতিপক্ষ কারা তা ঠিক হবে সোমবার আফগানিস্তান বনাম মলদ্বীপ ম্যাচের পর।

নেপালকে হারিয়ে উঠে ভারতীয় কোচ কনস্ট্যান্টাইন এ দিন উচ্ছ্বসিত জাতীয় দলে নবাগত, এ দিন জোড়া গোল করা আঠারো বছরের লালিয়ানজুয়ালাকে নিয়ে। সাংবাদিক সম্মেলনে ভারতীয় কোচ বলেন, ‘‘জুয়ালার মতো প্রতিভা গোটা দেশে রয়েছে। কেবল ওদের খুঁজে বার করতে হবে।’’ এখানেই না থেমে স্টিভন আরও বলেন, ‘‘আঠারো বছর বয়সে জাতীয় দলে ঢুকেই জোড়া গোল করে ফেলল ছেলেটা। মাথা না ঘুরে গেলে আগামী দিনে জাতীয় দলের সম্পদ হয় উঠবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন