India vs Pakistan

পাকিস্তানের মাটিতে ভারতের দাপট, পাঁচ ম্যাচের সিরিজ়ে ২-০ এগিয়ে

ডেভিস কাপ ওয়ার্ল্ড গ্রুপ ওয়ান প্লে-অফে পাকিস্তানের বিরুদ্ধে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। রবিবার ডাবলস জিততেই টাই জিতবে ভারতীয় দল। ডেভিস কাপে ভারত কখনও হারেনি পাকিস্তানের কাছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৬
Share:

খেলার মাঠে ভারত-পাকিস্তান মুখোমুখি মানেই সমর্থকদের উত্তেজনা। —ফাইল চিত্র।

প্রত্যাশা মতোই পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ টাই জয় দিয়ে শুরু করল ভারত। শনিবার দু’টি সিঙ্গলসে জয় পেয়েছেন শ্রীরাম বালাজি এবং রামকুমার রামনাথন। ডাবলসে ইউকি ভাম্বরি-সাকেত মিনেনি জুটি জয় পেলেই টাই জিতে নেবে ভারতীয় টেনিস দল।

Advertisement

কাগজ-কলমে শক্তির বিচারে এগিয়ে থেকেই কোর্টে নেমেছিল ভারত। তবে ৬০ বছর পর পাকিস্তানের মাটিতে খেলা নিয়ে কিছুটা চাপে ছিল ভারতীয় শিবির। সেই চাপ কাটিয়েই দু’টি জয় তুলে নিলেন বালাজি, রামনাথনেরা। ওয়ার্ল্ড গ্রুপ ওয়ান প্লে-অফে মুখোমুখি হয়েছে দু’দেশ।

প্রথম সিঙ্গলসে রামনাথন মুখোমুখি হন পাকিস্তানের অভিজ্ঞ আইসাম উল-হক কুরেসির। কিছুটা লড়াই করতে হলেও ভারতকে এগিয়ে দিতে অসুবিধা হয়নি রামনাথনের। যদিও প্রথম সেট ৭-৬ (৭-৩) ব্যবধানে জিতে নেন পাক তারকা। দ্বিতীয় সেটেও তীব্র লড়াই হয় দুই প্রতিপক্ষের। সেট গড়ায় টাইব্রেকারে। ৭-৪ ব্যবধানে টাইব্রেকার জিতে সমতা ফেরান রামনাথন। রামনাথনের পক্ষে প্রথম দু’সেটের ফল ৬-৭ (৩-৭), ৭-৬ (৭-৪) হওয়ার পর তৃতীয় সেট ছিল গুরুত্বপূর্ণ। নির্ণায়ক সেটে পাক প্রতিপক্ষকে আর সুযোগ দেননি রামনাথন। ৬-০ ব্যবধানে সেট এবং ম্যাচ জিতে নেন তিনি। শেষ পর্যন্ত ম্যাচের ফল ভারতের পক্ষে হয় ৬-৭ (৩-৭), ৭-৬ (৭-৪), ৬-০। দ্বিতীয় সিঙ্গলসে শ্রীরামের প্রতিপক্ষ ছিলেন আকিল খান। তিনি তেমন প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। শ্রীরাম সরাসরি সেটে সহজ জয় তুলে নেন। ম্যাচের ফল শ্রীরামের পক্ষে ৭-৫, ৬-৩।

Advertisement

রবিবার প্রথমে ডাবলসে মুখোমুখি হবে ভারত এবং পাকিস্তান। তার পর হবে দু’টি ফিরতি সিঙ্গলস। ডাবলসে ভাম্বরি-মিনেনিকে খেলতে হবে মুজ়াম্মিল মুর্তাজ়া-বরকত উল্লাহ জুটির বিরুদ্ধে। রবিবারই ফিরতি দু’টি সিঙ্গলসে মুখোমুখি হবেন রামনাথন-আকিল এবং শ্রীরাম-কুরেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন