লাড্ডুর বদলে পাকিস্তানকে ৩ গোলে দিওয়ালি ‘উপহার’ ভারতীয় হকির

দুই চিরপ্রতিদ্বন্দ্বী পড়শি দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক প্রতিদিন আরও খারাপ হচ্ছে। সীমান্তে লেগেই রয়েছে গোলাগুলি বর্ষণ। গোটা পরিবেশ এতটাই ঘেঁটে যে, দিওয়ালির দিনে ভারত-পাক সীমান্তের একটা বহু পুরনো সখ্যতার রীতিও আজই বাধ্য হয়ে বন্ধ করে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী— কাঁটাতারের ও পারের সীমান্ত পাহারা দেওয়া পাক সেনাদের দিওয়ালির লাড্ডু বিতরণ!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৬ ০৪:১২
Share:

ফাইনালে পাকিস্তানকে হারিয়ে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি সর্দার সিংহদের। রবিবার। ছবি: এএফপি

দুই চিরপ্রতিদ্বন্দ্বী পড়শি দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক প্রতিদিন আরও খারাপ হচ্ছে। সীমান্তে লেগেই রয়েছে গোলাগুলি বর্ষণ। গোটা পরিবেশ এতটাই ঘেঁটে যে, দিওয়ালির দিনে ভারত-পাক সীমান্তের একটা বহু পুরনো সখ্যতার রীতিও আজই বাধ্য হয়ে বন্ধ করে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী— কাঁটাতারের ও পারের সীমান্ত পাহারা দেওয়া পাক সেনাদের দিওয়ালির লাড্ডু বিতরণ!

Advertisement

দিওয়ালির মধুর উপহার বরং একশো তিরিশ কোটি ভারতীয়ই পেল রবিবার! পাকিস্তানকে ফা‌ইনালে চমকপ্রদ ৩-২ গোলে হারিয়ে ভারত এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি চ্যাম্পিয়ন!

যার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে ক্রিকেটের ঈশ্বর সচিন তেন্ডুলকর, অনুরাগ ঠাকুর থেকে রবিচন্দ্রন অশ্বিন, অমিতাভ বচ্চন— দেশের গোটা সেলিব্রিটি জগৎ আনন্দে ভেসে যাচ্ছেন। টুইটারে পোস্ট করেছেন তাঁদের অনুভব! সবচেয়ে তাৎপর্যপূর্ণ প্রতিক্রিয়া বীরেন্দ্র সহবাগের। লিখেছেন, ‘গতকালের গল্পের উপসংহার: মায়ের মমতা জেতা সহজ করে দেয়। আজকের গল্পের উপসংহার: বাপ বাপ হোতা হ্যায়। ভারত বনাম পাকিস্তান। নো মওকা মওকা।’

Advertisement

সেই মালয়েশিয়া! হকিতে চিরশত্রু পাকিস্তানকে শাসন করার এর চেয়ে ভাল জায়গা বোধহয় ভারতের কাছে এই গ্রহে আর দ্বিতীয়টি নেই। ৪১ বছর আগে (১৯৭৫) মালয়েশিয়ার কুয়ালা লামপুরে ভারতের প্রথম এবং এ যাবত একমাত্র বিশ্বকাপ হকি চ্যাম্পিয়ন হওয়া। ফাইনালে পাকিস্তানকে হারিয়ে। সুলতান আজলান শাহ হকি টুর্নামেন্ট ধরা যাক। ভারতের প্রথম বার চ্যাম্পিয়ন হওয়া ১৯৯১-এ। পাকিস্তানকেই হারিয়ে। কুয়ালা লামপুরের পরে আজ মালয়েশিয়ার অন্য শহর— কুয়ান্তান। সেখানেও ভারতীয় হকি বাহিনীর ফাইনালে পাক-বধ করে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি খেতাব অর্জন। নইলে এ বছরই তো ঘরের মাঠে (গুয়াহাটি) সাউথ এশিয়ান গেমসের হকি ফাইনালে পাকিস্তানের কাছে হেরেছে ভারত। এ দিনের আগে হকির কোনও আন্তর্জাতিক ফাইনালে ভারত শেষ বার পাকিস্তানকে হারিয়ে সোনা জিতেছিল দু’বছর আগে ইনচিওন এশিয়ান গেমসে। রবিবারের পরে তাই হকিতে ভারত একইসঙ্গে এশিয়াড এবং এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি সেরা। তবে একই টুর্নামেন্টে পাকিস্তানকে ফাইনাল-সহ দু’বার হারিয়ে ভারতের শেষ ট্রফি জয় এ দিনের আগে শেষ কবে ঘটেছিল, চট করে মনে পড়া কঠিন!

এ দিন আক্রমণ-পাল্টা আক্রমণে ষাট মিনিটই হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। এই টুর্নামেন্টে ভারতের সেরা প্লেয়ার রুপিন্দর পাল সিংহের গোলেই দ্বিতীয় কোয়ার্টারের গোড়ায় (১৮ মিনিট) ভারত এগিয়ে গিয়েছিল। পাঁচ মিনিট বাদেই ২-০ করেন ইউসুফ আফান। কিন্তু ওই কোয়ার্টারেই আলিম বিলাল ১-১ করার পরের কোয়ার্টারে (৩৮ মিনিট) পাকিস্তানকে ০-২ থেকে ২-২ সমতায় ফেরান আলি শান। গ্রুপ লিগে পাকিস্তান ম্যাচে ভারত পিছিয়ে পড়েছিল একটা সময়। সেখান থেকে উঠে দাঁড়িয়ে শেষ পর্যন্ত জিতেছিল। কিন্তু ফাইনালে পাকিস্তানের অসাধারণ কামব্যাকে গ্যালারির সিংহভাগ যেন ধরে নিয়েছিল, আজ সবুজ জার্সির পালা। ‘মেন ইন ব্লু’-র নয়। সর্দার সিংহেরা অবশ্য অন্য কিছু ভেবেছিলেন। শেষ কোয়ার্টারে (৫১ মিনিট) ওস্তাদের মার শেষ রাতে দিয়ে ভারতের হয়ে ৩-২ করেন নিক্কিন থিমাইয়া। অসাধারণ গোল! যা নিয়ে অশ্বিন টুইট করেছেন, ‘অসাধারণ জয় ভারতীয় হকি দল! চোখধাঁধানো শেষ গোলটা ৩-২ করল।’ বাঁ-দিকের উইং দিয়ে সর্দার অনেকটা উঠে থিমাইয়াকে নিখুঁত ক্রস দিলে তিনি বল না থামিয়ে ওর উপরই কোনাকুনি ফ্লিকে পাক গোলকিপার ফরিদ আমেদকে হার মানান। গতকাল সেমিফাইনালে ভারতকে পেনাল্টি শ্যুট আউটে বাঁচালেও বিশ্বের সেরা গোলকিপার শ্রীজেস আজ ফাইনালে আর নামতে পারেননি হ্যামস্ট্রিয়ের অসহনীয় যন্ত্রণায়। অনভিজ্ঞ কিপার আকাশ চিকটি এত হাই প্রোফাইল ম্যাচের চাপ সামলে কিন্তু খারাপ খেলেননি। দু’টো গোল খেতে হলেও কয়েকটা বাঁচানও। কিন্তু মাঠে শ্রীজেসের অনুপস্থিতিতে দলকে সত্যিই নেতৃত্ব দেন আর এক অভিজ্ঞ সর্দার। ভারতের তিনটে গোলের দু’টোর পিছনে এই তারকা সুইপার ডিফেন্ডারের অবদান আজ।

দিওয়ালির সন্ধেয় বিদেশের মাটিতে ট্রফি নিয়ে তাঁর প্লেয়ারদের সঙ্গে উৎসবপালনের পরে ভারতীয় হকি দলের ডাচ কোচ রোল্যান্ট অল্টমান্স বলেন, ‘‘আজ আমাদের সামনে জেতা ছাড়া অন্য কোনও রাস্তা ছিল না। একে ভারতে আজ দিওয়ালি। তার উপর প্রতিপক্ষ পাকিস্তান। কিন্তু ছেলেরা উৎসব বা প্রতিপক্ষ, কোনওটারই চাপ মাথায় না চাপিয়ে, দিনটাকে আর একটা দিন, ম্যাচটাকে আরও একটা ম্যাচ ভেবে খেলেছে। আর তাই আমরা জিতেছি। ভারতীয় হকি সমর্থকদের কাছে এটা একটা বড় খেতাব। তবে আমাদের বিশ্বমানের আরও বড় খেতাব জিততে হবে।’’ সর্দার বলেন, ‘‘এই ট্রফি ভারতীয় হকি দলের থেকে দেশকে দিওয়ালির উপহার।’’ শ্রীজেস অবশ্য বলে দিয়েছেন, ‘‘বেঞ্চে বসেই আমি আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম। হাজার হোক, ভারত-পাকিস্তান হকি ফাইনাল!’’ একেবারে সার সত্য!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন