Igor Stimac

ইগরের নকশায় তরুণ প্রজন্ম

২৯ ম্যাচ স্তিমাচের প্রশিক্ষণাধীন ভারতীয় ফুটবল দলের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরশাহি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২১ ০৭:০৫
Share:

সমর্থন: তরুণ দলের উপরে ভরসা রাখছেন স্তিমাচ। ফাইল চিত্র।

জাতীয় দলে দু’-একটি ভুল করলেই নবাগত খেলোয়াড়দের বাদ যাওয়ার ভয় করতে হবে না। তাঁদের পর্যাপ্ত সুযোগ দেওয়া হবে। পাশাপাশি, মাঠে নেমে ঠিক পারফরম্যান্স করতে পারলে বয়স নিয়ে চিন্তা করারও কিছু নেই ফুটবলারদের। ওমানের বিরুদ্ধে খেলতে নামার ৪৮ ঘণ্টা আগে দুবাইয়ে এই মন্তব্য করলেন ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্তিমাচ।
ফিফা ফ্রেন্ডলিতে ওমান ও সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে খেলার জন্য এই মুহূর্তে দুবাইয়ে রয়েছে ভারতীয় দল। মঙ্গলবার সেখানেই জাতীয় দলের কোচ স্তিমাচ বলেন এ কথা। জাতীয় ফুটবল দল এই মুহূর্তে তারুণ্যে ভরপুর। দুবাইয়ের শিবিরে জাতীয় ফুটবল দলের সদস্যদের গড় বয়স ২৪। যার মধ্যে ১২ জনের বয়স ২৫ বছরের কম। এদের মধ্যে কয়েক জনের বয়স আবার ১৯ বছর। যে প্রসঙ্গে স্তিমাচ বলছেন, ‍‘‍‘জাতীয় দলে ১৯, ২০, ২১, ২৩ বছরের ছেলেদের দেখে ভাল লাগছে। এদের ফুটবল-জ্ঞান বাড়ানোই চ্যালেঞ্জ।’’ যোগ করেছেন, ‍‘‍‘চেষ্টা করছি আগামী চার বছরের মধ্যে একটি শক্তিশালী ভারতীয় দল গড়তে। নিশ্চিত করতে চাই, আগামী চার বছরের মধ্যে সেরাদের বিরুদ্ধে যেন সমানে সমান লড়ে জয় ছিনিয়ে আনতে পারে ভারতীয় দল। তবে এটা করতে গেলে সময় লাগবে। এটা একটা দীর্ঘমেয়াদী প্রক্রিয়া।’’

Advertisement


দুবাইয়ে ২৫ মার্চ ভারত ফিফা ফ্রেন্ডলি ম্যাচে খেলবে ওমানের বিরুদ্ধে। ২৯ ম্যাচ স্তিমাচের প্রশিক্ষণাধীন ভারতীয় ফুটবল দলের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরশাহি।
স্তিমাচের কথায়, ‍‘‍‘চলতি মরসুমে ইন্ডিয়ান সুপার লিগে তরুণ ফুটবলারেরা নিজেদের প্রমাণ করেছে। এ বার আন্তর্জাতিক মঞ্চে ওদের নিজেকে চেনাতে হবে। তার জন্য ওদের পর্যাপ্ত সুযোগ দেওয়া হবে।’’ যোগ করেছেন, ‍‘‍‘দুবাইয়ের এই শিবিরে ফুটবলারদের অনুশীলনের সঙ্গে পর্যাপ্ত বিশ্রাম দেওয়ার পাশাপাশি অনেক বিষয় বোঝাতে হয়েছে। ওদের বলেছি, আন্তর্জাতিক পর্যায়ে ভয়ের কিছু নেই। মাঠে নেমে প্রমাণ করতে হবে সেরাদের বিরুদ্ধে খেলতে নেমে ওরা কেঁপে যায় না। পাল্টা জয় ছিনিয়ে আনতে জানে।’’ তিনি আরও বলেন, ‍‘‍‘ভয়ের কিছু নেই। দু’-একটা ভুলের জন্য জাতীয় দল থেকে বাদ পড়ার আশঙ্কা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন