Virat Kohli

পারথে কোহালির ভারতের লড়াই ইতিহাসের বিরুদ্ধেও

ওয়াকায় ভারত এখনও পর্যন্ত খেলেছে চার টেস্ট। তার মধ্যে হেরেছে তিনটিতে। জিতেছে মাত্র একটিতে। ৭২ রানে সেই জয় এসেছিল ২০০৮ সালে অনিল কুম্বলের নেতৃত্বে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৮ ১৬:৪৭
Share:

কোহালি অবশ্য পরিসংখ্যান নিয়ে একদমই চিন্তিত নন। ছবি: এএফপি।

শুধু সবুজ ঘাসে ভরা উইকেটই নয়, পারথে ভারতের লড়াই ইতিহাসের বিরুদ্ধেও। কারণ, পারথে ভারতীয় ক্রিকেট দলের ইতিহাস মোটেই স্বস্তি দেওয়ার মতো নয়। বরং তা উদ্বেগ বাড়ানোর মতোই।

Advertisement

ওয়াকায় ভারত এখনও পর্যন্ত খেলেছে চার টেস্ট। তার মধ্যে হেরেছে তিনটিতে। জিতেছে মাত্র একটিতে। ৭২ রানে সেই জয় এসেছিল ২০০৮ সালে অনিল কুম্বলের নেতৃত্বে। ‘মাঙ্কিগেট’ কাণ্ডের জন্য বিতর্কিত সেই সিরিজে এই একটাই টেস্ট জিতেছিল ভারত।

পারথে ভারত প্রথম টেস্ট খেলে ১৯৭৭ সালে। সেই টেস্টে অস্ট্রেলিয়া জেতে দুই উইকেটে। ১৯৯২ সালে মহম্মদ আজহারউদ্দিনের ভারতকে ৩০০ রানের বিশাল ব্যবধানে হারায় অস্ট্রেলিয়া। ২০১২ সালে ভারতকে ইনিংস ও ৩৭ রানে হারায় অস্ট্রেলিয়া। তবে সদ্য অ্যাডিলেড টেস্ট জিতে আসা বিরাট কোহালির দল রয়েছে আত্মবিশ্বাসের শিখরে। পারথে যতই গতিময় ও বাউন্সযুক্ত উইকেট থাক, বিরাট কোহালি ভরসা রাখছেন ভারতীয় পেস আক্রমণের উপর। ঘোষিত ১৩ জনের দলে রাখা হয়েছে পাঁচ পেসারকেই। আর ওয়াকায় নয়, ভারচ এই টেস্ট খেলছে নবনির্মিত অপটাস স্টেডিয়ামে। তাই ওয়াকার ভূত তাড়া নাও করতে পারে ভারতীয় দলকে।

Advertisement

আরও পড়ুন: নার্ভাস নন, বরং ঘাসের উইকেট আত্মবিশ্বাস বাড়াচ্ছে কোহালির​

আরও পড়ুন: চোটের জন্য ছিটকে গেলেন রোহিত-অশ্বিন, পারথে সবুজ পিচে চতুর্থ পেসার খেলাবে ভারত?

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন