ঘরের শত্রু বিভীষণই আজ সহায় সর্দারদের

দীর্ঘ সাত বছর পর আর্জেন্তিনাকে হারিয়ে আনন্দে ভাসতে রাজি নন সর্দার সিংহেরা। বরং সৃজেশ অ্যান্ড কোং পরের সকালেই ব্যস্ত নেদারল্যান্ডসকে হারানোর পথ খুঁজতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রিও দে জেনেইরো শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৬ ০৪:৫৫
Share:

আজ কঠিন পরীক্ষা।

দীর্ঘ সাত বছর পর আর্জেন্তিনাকে হারিয়ে আনন্দে ভাসতে রাজি নন সর্দার সিংহেরা। বরং সৃজেশ অ্যান্ড কোং পরের সকালেই ব্যস্ত নেদারল্যান্ডসকে হারানোর পথ খুঁজতে।

Advertisement

বৃহস্পতিবার অলিম্পিক্স হকির গ্রুপ ম্যাচে ভারতের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এই মুহূর্তে দু’নম্বরে ডাচরা। কিন্তু সেই ফ্যাক্টর দূরে সরিয়ে জিততে মরিয়া রূপেন্দ্র পাল সিংহেরা। কারণ গ্রুপের বাকি ম্যাচগুলো জিতে প্রথম দুইয়ের ভেতর শেষ করতে পারলে কোয়ার্টার ফাইনালে অপেক্ষাকৃত সহজ প্রতিদ্বন্দ্বী পাওয়ার সম্ভাবনা বাড়বে। কমবে নক আউটের প্রথম লড়াইতেই বিশ্বের এক নম্বর দল অস্ট্রেলিয়াকে এড়ানোর সুযোগ।

ভারতের গোলকিপার-কাম-অধিনায়ক সৃজেশ নিজেও বলেছেন সেই কথা। ‘‘মোটে তিনটে ম্যাচ খেলেছি। এখনও দু’টো ম্যাচ বাকি। সেগুলোয় ডিফেন্স আঁটসাঁট রেখে জয়ের জন্য ঝাঁপাতে হবে। হয়তো এই দু’টো ম্যাচ থেকেই ঠিক হয়ে যাবে কোয়ার্টার ফাইনালে আমরা কাকে প্রতিপক্ষ পাব।’’ সঙ্গে এটাও বলেন, ‘‘গ্রুপে যত উপরের দিকে আমরা শেষ করব, কোয়ার্টার ফাইনালে সামনে ততই সহজ দলকে পাব।’’

Advertisement

বৃহস্পতিবারের পর শুক্রবারই কানা়ডার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচ সর্দারদের। প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারালেও দ্বিতীয় ম্যাচে জার্মানদের বিরুদ্ধে অন্তিম মুহূর্তের গোলে হারে ভারত। সেই ধাক্কা সামলে মঙ্গলবার আর্জেন্তিনাকে হারিয়ে ফের চনমনে ‘মেন অন ব্লু’। গত ডিসেম্বরে ঘরের মাঠে ‘ওয়ার্ল্ড লিগ’ ফাইনালে ডাচদের হারিয়েছিল রোল্যান্ট অল্টমান্সের ভারত। সেই জয় থেকেই অলিম্পিক্সেও নেদারল্যান্ডস ম্যাচে অনুপ্রেরণা খুঁজছেন চিঙ্গলেনসানা সিংহরা।

অল্টমাস

অধিনায়ক সৃজেশ বলেছেন, ‘‘ওরা বিশ্বের অন্যতম সেরা হকি টিম। যদি অলিম্পিক্সে নেদারল্যান্ডসের মতো টিমকে হারানো যায়, তা হলে সেটা গোটা টিমের মনোবল আরও শক্ত করবে। তবে ডাচদের বিরুদ্ধে লড়তে গেলে আমাদের মানসিক আর শারীরিক—দু’দিক থেকেই সক্ষমতার তুঙ্গে থাকতে হবে।’’

‘বি’ গ্রুপে এই মুহূর্তে তিন ম্যাচে ১৫ গোল করে জার্মানদের পরেই দ্বিতীয় স্থানে রয়েছে নেদারল্যান্ডস। প্রথম ম্যাচে আর্জেন্তিনার বিরুদ্ধে ৩-৩ ড্র করলেও তার পর দু’ম্যাচেই বড় ব্যবধানে জয় পেয়েছে। আয়ারল্যান্ডকে ৫-০ এবং কানাডাকে ৭-০ হারিয়ে এই মুহূর্তে বেশ ছন্দে রয়েছেন ডাচরা। মঙ্গলবারই দেশের হয়ে তাঁর ১০০তম ম্যাচে হ্যাটট্রিক করেছেন পেনাল্টি কর্নার বিশেষজ্ঞ মিঙ্ক ফান দের উইরদেন। এ ছাড়াও রিওতে দুরন্ত ফর্মে রয়েছেন ডাচদের ক্যাপ্টেন রবার্ট ফান দার হর্স্ট।

এই পরিস্থিতিতে ভারতের ডাচ কোচ অল্টমান্স-ই বড় ভরসা সর্দারদের। ভারতের এই চিফ কোচও বলছেন সেই কথা। ‘‘অতীতে বেশ কয়েক বার নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলেছি আমরা। ওদের বিরুদ্ধে ভাল খেলতে গেলে নিজেদের সেরা পারফরম্যান্স করতে হবে আমাদের। বৃহস্পতিবার ভারতের কোচ হিসেবে আমার আমার একটাই কাজ। তা হল, নিজের দেশকে হারানো।’’

একই সঙ্গে আশঙ্কাও রয়েছে ভারতের কোচের গলায়, ‘‘গত তিনটে ম্যাচেই শুরুর দিকে ভাল খেললেও একদম শেষ কোয়ার্টারে আমাদের পরিকল্পনা ঠিকঠাক কাজ করছে না। নেদারল্যান্ডসের বিরুদ্ধে তা কোনও মতেই করা চলবে না। শেষ পনেরো মিনিট বল হোল্ড করার বদলে বল পাস করছি বেশি। যা জার্মানি এবং আর্জেন্তিনা দু’ম্যাচেই খুব বেশি করে চোখে পড়েছে। এই ত্রুটিগুলো সারিয়ে মাঠে নামতে হবে কাল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন