Cheteshwar Pujara

রাহানে-পুজারার উপরে ভরসা রাখছে দল

অস্ট্রেলিয়ার হেড কোচ জাস্টিন ল্যাঙ্গার মনে করেন, শেষ বেলায় রোহিত শর্মার উইকেট আত্মবিশ্বাস বাড়িয়েছে তাঁর দলের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২১ ০৪:১৬
Share:

জুটি: দিনের শেষে অপরাজিত রাহানে ও পুজারা। ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ ইনিংস ব্যাট করছে ভারত। চতুর্থ দিন শেষ সেশনে শুভমন গিল ও রোহিত শর্মার উইকেট হারিয়ে চাপ বেড়েছে ভারতীয় শিবিরে। পঞ্চম দিন ঋষভ পন্থের ব্যাট করার সম্ভাবনা থাকলেও নেই রবীন্দ্র জাডেজা। এই পরিস্থিতিতে রাহানে ও পুজারাকেই যে দায়িত্ব নিতে হবে, সে বিষয়ে নিশ্চিত আর অশ্বিন। তাঁর বিশ্বাস, অভিজ্ঞ দুই ব্যাটসম্যান ঠিক ভারতকে ভাল জায়গায় পৌঁছে দেবেন।

Advertisement

চতুর্থ দিনের খেলা শেষে অশ্বিন সাংবাদিকদের বলেন, “আমরা জানি, রাহানে ও পুজারা কত বড় মাপের ব্যাটসম্যান। মেলবোর্নে সেঞ্চুরি করেছে রাহানে। প্রথম ইনিংসে হাফসেঞ্চুরি রয়েছে পুজারার। প্রথম সেশনে ওদেরই দায়িত্ব নিতে হবে উইকেট না হারানোর। আমার বিশ্বাস, ওরা সফল ভাবেই তা করে দেখাবে।”

অশ্বিন মনে করেন, পঞ্চম দিনের পিচ ব্যাটিংয়ের জন্য আদর্শ হয়ে উঠবে। তাঁর কথায়, “প্রথম দু'দিন সে রকম রোদ পায়নি পিচ। তাই কিছুটা আর্দ্রতা ছিল। তৃতীয় দিন থেকে রোদ পেতে শুরু করেছে পিচ। আজ যে বলগুলো অসমান বাউন্স করছিল। পঞ্চম দিন সেটাও বন্ধ হয়ে যাবে। কারণ, রোদ পেয়ে ব্যাটিংয়ের জন্য আদর্শ হয়ে উঠেছে এই উইকেট।”

Advertisement

শেষ দিন ভারতকে জিততে হলে আরও ৩০৯ রান যোগ করতে হবে। আদৌ কি তা সম্ভব? অশ্বিনের উত্তর, “সাদা বলের ক্রিকেটে যা সম্ভব তা কিন্তু লাল বলের ক্রিকেটে আশা করা উচিত নয়। কারণ, লাল বলের ক্রিকেটে এমন সব মুহূর্ত তৈরি হয়, ষার সঙ্গে সাদা বলের ক্রিকেটকে মেলানো যায় না।” অশ্বিনের আরও মন্তব্য, “সকালে উঠেই বলা যায় না, আমরা তিনশো রান করে দেব। ম্যাচের পরিস্থিতি অনুযায়ী খেলার ভঙ্গি পরিবর্তন হয়। সুতরাং আগে থেকে কিছুই বলা উচিত নয়।”

আরও পড়ুন: ৪ উইকেট নেওয়া ঈশান নিজেকে দশে চার নম্বর দিচ্ছেন

অস্ট্রেলিয়ার হেড কোচ জাস্টিন ল্যাঙ্গার মনে করেন, শেষ বেলায় রোহিত শর্মার উইকেট আত্মবিশ্বাস বাড়িয়েছে তাঁর দলের। ল্যাঙ্গারের কথায়, “রোহিত বিশ্বসেরা ব্যাটসম্যান। যতক্ষণ ক্রিজে ছিল, রানের গতি কিন্তু কমেনি। শেষ বেলায় ওর উইকেট পেয়ে আমরা স্বস্তিতে। রোহিত ক্রিজে থাকার সময় আমাদের মধ্যেও উদ্বেগ তৈরি হয়েছিল।”

আরও পড়ুন: রেকর্ডের কথা জানতেনই না ৯ সেকেন্ডে আইলিগের দ্রুততম গোল করা কোমরন

পঞ্চম দিনে বল যে আরও ঘুরবে, সে ব্যাপারে লিশ্চিত ল্যাঙ্গার। তাঁর কথায়, “চতুর্থ দিন থেকেই লায়ন বাড়তি সুবিধে পেতে শুরু করেছে। এমনিই সিডনিতে বল বেশি ঘোরে। আমার বিশ্বাস পঞ্চম দিন আরও বড় টার্ন পাবে লায়ন। সিরিজ ২-১ করতে মরিয়া আমাদের দলের ছেলেরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন