ভারতের সঙ্গে না খেলেও পাকিস্তান ক্রিকেট বাঁচবে: ওয়াসিম আক্রম

ভারত-পাকিস্তান সিরিজ নিয়ে জলঘোলা অব্যহত। বক্তব্য, পাল্টা বক্তব্য চলছেই। হতে হতেও ভেস্তে যাওয়ার পথে ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ। সঙ্গে ভবিষ্যতের সব পরিকল্পনাই প্রায় বাতিল হওয়ার মুখে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৫ ১৬:৫৯
Share:

ওয়াসিম আক্রম।

ভারত-পাকিস্তান সিরিজ নিয়ে জলঘোলা অব্যহত। বক্তব্য, পাল্টা বক্তব্য চলছেই। হতে হতেও ভেস্তে যাওয়ার পথে ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ। সঙ্গে ভবিষ্যতের সব পরিকল্পনাই প্রায় বাতিল হওয়ার মুখে।

Advertisement

পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান শাহরিয়র খান শনিবার দাবি করেন, গত বৃহস্পতিবারই বিসিসিআইকে চিঠি দিয়ে জানতে চাওয়া হয়েছিল ভারত-পাকিস্তান সিরিজের ভবিষ্যত। কিন্তু তার কোনও জবাব দেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআই সভাপতি শশাঙ্ক মনোহর রবিবার শাহরিয়র খানের দাবি উড়িয়ে দিয়ে জানিয়ে দিলেন, পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে কোনও চিঠি তাঁরা পাননি। তিনি বলেন, ‘এরকম চিঠি সম্পর্কে আমার কোনও ধারণা নেই।’

এর মধ্যেই মুখ খুললেন পাকিস্তানের প্রাক্তন লেফট আর্ম স্পিনার ওয়াসিম আক্রম। তিনি পরিষ্কার জানিয়ে দিলেন ভারতের সঙ্গে না খেললেও পাকিস্তান ক্রিকেট বেঁচে থাকবে। আক্রম বলেন, ‘ভারত যদি আমাদের সঙ্গে খেলতে রাজি না হয় তাহলে কোনও অসুবিধে নেই। আমাদের ক্রিকেট ভারতের সঙ্গে না খেললেও টিকে থাকবে।’ তবে তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডকেও সাবধান করেছেন। যাতে তারা কোনও ভাবেই টি২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে খেলা বয়কট না করে। তিনি বলেন, ‘টি২০ বিশ্বকাপ আইসিসি-এর টুর্নামেন্ট। ওখানে না খেললে বিপদে পড়তে হতে পারে পাকিস্তানকে। যা ভবিষ্যতে দেশের ক্রিকেটকে সমস্যায় ফেলতে পারে।’ তবে ভারত বিষয়টি নিয়ে ধীরে চল নীতি নেওয়ায় যে তিনি ক্ষুব্ধ সেটাও জানিয়ে দিলেন।

Advertisement

শাহরিয়ার বলেছিলেন, ‘আমরা শনিবার সন্ধ্যে পর্যন্ত বিসিসিআই-এর থেকে কোনও উত্তর পাইনি। যে কারণে পুরো বিষয়টি থেকেই আমরা সরে আসছি।’এই বিষয়ে সোমবার পাকিস্তান বোর্ডের তরফে বিবৃতি দেওয়ার কথা রয়েছে। তিনি আরও বলেন, ‘আমরা আমাদের যথাসাধ্য প্রচেষ্টা করলাম। খেলা সংযুক্ত আরব আমিরশাহি থেকে শ্রীলঙ্কায় নিয়ে যাওয়া হল বিসিসিআই-এর অনুরোধে। কিন্তু আমাদের সব চেষ্টাই বৃথা হল। যে বিষয়ে বিসিসিআই-এর সঙ্গে আমরা চুক্তিও সাক্ষরিত করেছিলাম।’ সেই চুক্তিতে দুই দেশের মধ্যে ২০১৫ থেকে ২০২৩ এর মধ্যে ছ’টি সিরিজ খেলার কথা ছিল। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে এই বিষয়টি তুলবেন বলেও জানিয়ে দেন শাহরিয়র খান। পাশাপাশি এও হুমকি দেন ভারতের সঙ্গে কোনও ক্রিকেটীয় সম্পর্ক তারা রাখবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন