Hockey India

Indian Hockey: সেরা হরমনপ্রীত, গুরজিৎ, আন্তর্জাতিক হকি সংস্থার পুরস্কার বিতরণীতে ভারতের জয়জয়কার

আন্তর্জাতিক হকি সংস্থার বার্ষিক অনুষ্ঠানে একের পর এক পুরস্কার পেয়ে চমকে দিল ভারতের মহিলা এবং পুরুষ হকি দল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২১ ১৭:০৯
Share:

ব্রোঞ্জজয়ী পুরুষ হকি দল। ফাইল ছবি

আন্তর্জাতিক হকি সংস্থার বার্ষিক অনুষ্ঠানে একের পর এক পুরস্কার পেয়ে চমকে দিল ভারতের মহিলা এবং পুরুষ হকি দল। ভারতের পাঁচ খেলোয়াড় এবং দু’দলের কোচ পুরস্কার পেয়েছেন। তবে ভোটদানে অংশ নেয়নি অলিম্পিক্স চ্যাম্পিয়ন বেলজিয়াম। তারা এই পুরস্কার অনুষ্ঠানকে ‘অযৌক্তিক’ বলে দাবি করেছে।

Advertisement

টোকিয়ো অলিম্পিক্সে ৪১ বছর পর পদক পেয়েছে ভারত। প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতেছে তারা। মহিলা দল অল্পের জন্য তৃতীয় স্থানে শেষ করতে পারেনি। তবে তাঁদের লড়াই মনে কেড়ে নিয়েছে সকলের।

পুরুষ বিভাগে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ভারতের হরমনপ্রীত সিংহ। মহিলা বিভাগে এই পুরস্কার পেয়েছেন গুরজিৎ কৌর। দুই দলের গোলরক্ষক যথাক্রমে পিআর শ্রীজেশ এবং সবিতা পুনিয়া সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন। উঠতি প্রতিভা হিসেবে পুরুষ দল থেকে বিবেক সাগর প্রসাদ এবং মহিলা দল থেকে শর্মিলা দেবী পুরস্কৃত হয়েছেন। এ ছাড়া পুরুষ এবং মহিলা দলের কোচ গ্রাহাম রিড এবং শোয়ার্ড মারিনকেও পুরস্কৃত করা হয়েছে। যদিও এখন আর মহিলা দলের কোচ নেই মারিন।

Advertisement

তাদের দলের কেউ না থাকায় এই পুরস্কারের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছে বেলজিয়াম। প্রতিটি দেশের কোচ এবং অধিনায়কের ৫০ শতাংশ ভোট, সমর্থক এবং খেলোয়াড়দের ২৫ শতাংশ এবং সংবাদমাধ্যমের ২৫ শতাংশ ভোটের বিচারে এই পুরস্কার ঘোষণা করা হয়। তবে ইউরোপের ৪২টি দেশের মধ্যে মাত্র ১৯টি দেশ ভোট দিয়েছে। হকি সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, তাদের ভোটদানের প্রক্রিয়ায় গলদ নেই। তবে কেন এতগুলি দেশ ভোট দিল না তা খতিয়ে দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন