অশ্বিনের চোটে উদ্বেগে ভারত

প্রথম দু’দিন অশ্বিনের মাঠে না থাকা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছিল। অনেকে ভেবেছিলেন, প্রস্তুতি ম্যাচের শেষ দিন, মানে শুক্রবার ভারতীয় অধিনায়কের হয়তো তাঁকে মাঠে নামানোর পরিকল্পনা রয়েছে। কিন্তু পরে জানা যায়, অশ্বিনের চোট লেগেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৮ ০৪:০৬
Share:

ছন্দে: এসেক্সের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে দুই উইকেট পেলেন উমেশ যাদব। ভারতের ৩৯৫ রানের জবাবে এসেক্স তুলেছে ২৩৭-৫। বৃহস্পতিবার। টুইটার

এসেক্সের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিন ভারতীয় পেসারদের ছন্দ কিছুটা স্বস্তি দিতে পারে বিরাট কোহালিকে। পাশাপাশি আবার অফস্পিনার আর. অশ্বিনের চোটে কিছুটা উদ্বেগে ভারতীয় শিবির।

Advertisement

প্রথম দিন ব্যাট হাতে মুরলী বিজয়, কোহালি হাফসেঞ্চুরি পেলেও শিখর ধবন (০), চেতেশ্বর পূজারা (১) রান পাননি। ভারতের প্রথম দিনের শেষে স্কোর ছিল ৩২২-৬। দীনেশ কার্তিক ৮২ রানে অপরাজিত ছিলেন। সঙ্গে ৩৩ রান করে ক্রিজে ছিলেন হার্দিক পাণ্ড্য। দ্বিতীয় দিন খেলা শুরু হওয়ার পরে কার্তিক আর কোনও রান যোগ করতে পারেননি। তবে হার্দিক পাণ্ড্য হাফসেঞ্চুরি করেন (৫১)। রান পান ঋষভ পন্থও (অপরাজিত ৩৪)। ভারতের ইনিংস শেষ হয়ে যায় ৩৯৫ রানে। এই প্রস্তুতি ম্যাচ থেকে ভারতের প্রাপ্তি চারটি হাফসেঞ্চুরি এবং প্রায় ৪০০-র কাছাকাছি দলীয় রান।

জবাবে ব্যাট করতে নেমে এসেক্স দিনের শেষে তুলেছে ২৩৭-৫। দুটি করে উইকেট পেয়েছেন উমেশ যাদব (২-২৩) ও ইশান্ত শর্মা (২-৩৮)। এ ছাড়া একটি উইকেট শার্দূল ঠাকুরের (১-৪১)। তবে মহম্মদ শামি ১৪ ওভার বল করেও কোনও উইকেট পাননি। কোহালি চেয়েছিলেন তাঁর পেস বোলারদের যতটা সম্ভব এই পরিবেশে মানিয়ে নেওয়ার সুযোগ দিতে। সেই কারণেই রবীন্দ্র জাডেজাকে দিয়ে দু’ওভারের বেশি বল করাননি তিনি। তিন পেসারের বোলিং সন্তুষ্ট করতে পারে ভারতীয় অধিনায়ককে। উইকেট না পেলেও ভাল বল করেন হার্দিক।

Advertisement

তবে প্রথম দু’দিন অশ্বিনের মাঠে না থাকা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছিল। অনেকে ভেবেছিলেন, প্রস্তুতি ম্যাচের শেষ দিন, মানে শুক্রবার ভারতীয় অধিনায়কের হয়তো তাঁকে মাঠে নামানোর পরিকল্পনা রয়েছে। কিন্তু পরে জানা যায়, অশ্বিনের চোট লেগেছে।

এ দিন সকালে নেট প্র্যাক্টিসের সময় অশ্বিনের ডান হাতে বল লাগে। যার পরে দ্বিতীয় দিন আর মাঠে নামার ঝুঁকি নেননি এই স্পিনার। তাই তাঁকে ব্যাট বা বল করতে দেখা যায়নি। লাঞ্চে অবশ্য নেটে বল করেন অশ্বিন। ভারতীয় দলের ফিজিয়ো বলেছেন, চোট মারাত্মক কিছু নয়। এখন দেখার, এই চোট শেষ পর্যন্ত অশ্বিন এবং ভারতকে ভোগায় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন