India vs England

জল্পনায় গম্ভীর, ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দল ঘোষণা বুধবার

ইংল্যান্ডের বিরুদ্ধে কি ডাকা হবে গৌতম গম্ভীরকে? এই প্রশ্নই ঘুরছে সর্বত্র। সে ভারতীয় দলের অন্দরেই হোক বা নির্বাচক কমিটিতে বা বিসিসিআই-এর মধ্যে। বুধবারই মুম্বইয়ে বেছে নেওয়া হবে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ভারতীয় দল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৬ ১৪:৪৫
Share:

ভারতীয় টেস্ট দল। ছবি: রয়টার্স।

ইংল্যান্ডের বিরুদ্ধে কি ডাকা হবে গৌতম গম্ভীরকে? এই প্রশ্নই ঘুরছে সর্বত্র। সে ভারতীয় দলের অন্দরেই হোক বা নির্বাচক কমিটিতে বা বিসিসিআই-এর মধ্যে। বুধবারই মুম্বইয়ে বেছে নেওয়া হবে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ভারতীয় দল। তার আগে বেশ কিছু নাম নিয়েই চলছে জল্পনা। ৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে পাঁচ টেস্টের ভারত-ইংল্যান্ড সিরিজ।

Advertisement

অসুস্থতা কাটিয়ে দলে ফিরতে পারেন ইশান্ত শর্মা। নিউজিল্যান্ডের বিরুদ্ধেই তাঁকে দলে রাখার কথা ভেবেছিলেন নির্বাচকরা। কিন্তু পুরোপুরি সুস্থ না হওয়ায় তাঁকে দলে রাখা যায়নি। অন্যদিকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে কানপুরে চোট পেয়ে সিরিজের বাইরে চলে গিয়েছিলেন ওপেনার লোকেশ রাহুল। সেই সময় প্রায় দু’বছর পর তাঁর জায়গায় ডেকে নেওয়া হয়েছিল আরএক ওপেনার গৌতম গম্ভীরকে। যদিও সেই সময় দলে সুযোগ পাননি তিনি। ইডেন টেস্টে শিখর ধবন আঙুলে চোট পেয়ে শেষ টেস্ট থেকে ছিটকে গেলে সেই টেস্টে সুযোগ পান গম্ভীর। ইশান্তের জায়গায় দলে ডেকে নেওয়া হয়েছিল জয়ন্ত যাদবকে। যদিও শেষ টেস্টে ধবনের জায়গায় করুণ নায়ার ফিরলেও তাঁর প্রথম এগারোয় জায়গা হয়নি।

এখন দেখার গম্ভীরকে আদৌ দলে রাখা হচ্ছে কী না। ইনদওর টেস্টের দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি করে ফেরার একটা ইঙ্গিত দিয়ে রেখেছেন তিনি। যদি লোকেশ রাহুল ও শিখর ধবন ফিট হয়ে দলে ফেরেন তা হলে গৌতম গম্ভীরের আদৌ জায়গা হবে কি না সেটাই দেখার। দিল্লির শেষ রঞ্জি ম্যাচে ওড়িশার বিরুদ্ধে ১৪৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। গম্ভীরের মতোই চিকনগুনিয়া থেকে উঠে রঞ্জি ম্যাচে ৪০ বল করে নিজের ফিটনেস প্রমানিত করেছেন ইশান্ত। কিন্তু চোট পেয়ে ছিটকে যাওয়ার পর লোকেশ রাহুল ও ভুবনেশ্বর কুমার একটিও ম্যাচ খেলেননি। বাকি দল অপরিবর্তিতই থাকবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

বুধবারই বাংলাদেশ থেকে মুম্বই পৌঁছে যাচ্ছে ইংল্যান্ড দল। দুই টেস্টের বাংলাদেশ সিরিজ ১-১এ ড্র করেই ভারতে আসছে ইংল্যান্ড। প্রথম টেস্ট ৯-১৩ নভেম্বর রাজকোটে। বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্ট ১৭-২১ নভেম্বর। তৃতীয় টেস্ট মোহালিতে ২৬-৩০ নভেম্বর, চতুর্থ টেস্ট মুম্বইয়ে ৮-১২ ডিসেম্বর ও শেষ ম্যাচ চেন্নাইয়ে ১৬-২০ ডিসেম্বর।

আরও খবর

কোহালিদের চেনা উইকেটে নতুন চ্যালেঞ্জ ইংল্যান্ড

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন