বোল্টই চ্যালেঞ্জ ভারতের

বিশ্বকাপ জয়ের মাঠে কোহালি, ধোনিরা

নুয়ান কুলশেখরার বল লং অনের উপর দিয়ে উড়িয়ে দিয়ে যে সে দিন জাতীয় নায়ক হয়ে উঠেছিলেন পূর্ব ভারতের এক ছোট শহরের ক্রিকেট কিংবদন্তি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৭ ০৪:০২
Share:

তারকা: দেওয়ালির ছুটি শেষ, কোহালি-ধোনিরা নেমে পড়লেন নিউজিল্যান্ড সিরিজের প্রস্তুতিতে। ওয়াংখেড়েতে প্রথম ম্যাচ রবিবার। ছবি: পিটিআই।

ওয়াংখেড়ের সবুজ প্রাকৃতিক গালিচায় মহেন্দ্র সিংহ ধোনির পা পড়লে ২০১১ বিশ্বকাপ ফাইনালে তাঁর সেই কাপ জেতানো ছয়ের কথা মনে পড়বে না?

Advertisement

নুয়ান কুলশেখরার বল লং অনের উপর দিয়ে উড়িয়ে দিয়ে যে সে দিন জাতীয় নায়ক হয়ে উঠেছিলেন পূর্ব ভারতের এক ছোট শহরের ক্রিকেট কিংবদন্তি।

তার পরে এই ওয়াংখেড়ে স্টেডিয়ামে যত বার নেমেছেন ধোনি, ততবার সেই ওভার বাউন্ডারির স্মৃতি তাজা হয়ে উঠেছে। শুক্রবার যেমন ওয়াংখেড়ের নেটে তাঁর সেই বিখ্যাত ছয় দেখা গেল আবার। এক নেট বোলারকে সেই লং অনের উপর দিয়েই সোজা গ্যালারিতে পাঠালেন প্রাক্তন ভারত অধিনায়ক। তাঁর এই ছয়েই বোধহয় বোঝাতে চাইলেন, ছ’বছর আগের মতো রবিবারও নিউজিল্যান্ডের বিরুদ্ধে ছক্কা হাঁকাতে কতটা মরিয়া তিনি।

Advertisement

বিশ্বকাপ ফাইনালের সেই ইনিংস (৯১ নটআউট) ছাড়া অবশ্য ধোনির ওয়াংখেড়ের রেকর্ড তেমন ভাল নয়। টেস্টে একটা ৬৪-র ইনিংস, এই যা। এ বার তাই ধোনির সামনে স্মরণীয় ওয়াংখেড়ে স্টেডিয়ামে ফের একটা মনে রাখার মতো ইনিংস খেলার সুযোগ। তাই হয়তো নেটে এমন বিধ্বংসী মেজাজ তাঁর।

শুক্রবার বিরাট কোহালিদের নেটে আকর্ষণের আরও এক বিষয় ছিল সচিন-পুত্র অর্জুন তেন্ডুলকরের বোলিং। নিউজিল্যান্ডের বাঁ হাতি পেসার ট্রেন্ট বোল্টের মুখোমুখি হওয়ার আগে অর্জুনের বিরুদ্ধে ব্যাটিং অনুশীলন হয়তো কাজে লাগবে বিরাটদের। বোল্ট যে ভারতীয় শিবিরে কিছুটা হলেও চিন্তার বিষয়, তা এ দিন অনুশীলনের আগে সহ-অধিনায়ক রোহিত শর্মা কার্যত স্বীকার করেই নিলেন। তিনি বলেন, ‘‘বাঁহাতি সিমারের বিরুদ্ধে ভাল ব্যাট করা ব্যাটসম্যানদের কাছে সব সময়ই বড় চ্যালেঞ্জ। বোল্টই ওদের এক নম্বর বাঁহাতি পেসার। তাই ওকে সামলানো আমাদের বড় পরীক্ষা।’’

গত বছর ভারত সফরে এসে ১১ ইনিংসে ১৭ উইকেট নিয়েছিলেন বোল্ট। চারটি ওয়ান ডে-তে ছ’উইকেট পান তিনি। গত বছরই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতাটা এ বার কাজে লাগবে বলে মনে করছেন রোহিত। বলেন, ‘‘গত বছরও ওরা প্রায় একই সময়ে এসেছিল প্রায় একই দল নিয়ে। তাই ওদের কৌশল, খেলার ধরন মোটামুটি জানা। গতবার ওদের যে ভাবে সামলেছিলাম, এ বারও সে ভাবেই সামলাব। রণকৌশলে খুব একটা বদল হবে বলে মনে হয় না। শুধু অস্ট্রেলিয়া সিরিজের ছন্দটা রাখতে হবে আমাদের।’’ প্রসঙ্গত, গতবার ৩-২-এ ওয়ান ডে সিরিজ জিতেছিল ভারত।

এই সিরিজে নিজের দায়িত্ব নিয়ে রোহিত বলছেন, ‘‘ভাল ব্যাটিং করার পাশাপাশি সহ অধিনায়ক হিসেবে ক্যাপ্টেনকে সাহায্য করাটা এ বার আমার বাড়তি দায়িত্ব। তবে এর জন্য আমার মধ্যে তেমন বদল দেখতে পাবেন বলে মনে হয় না। রানের খিদেটা একই থাকবে।’’ শিখর ধবনের জন্য অজিঙ্ক রাহানের প্রথম দলে থাকা নিয়ে প্রশ্ন উঠলে রোহিত বলেন, ‘‘এটা তো ক্যাপ্টেন-কোচের ব্যাপার। তবে বিরাট একবার বলেছিল ও রাহানেকে ওপেনার হিসেবে ভাবছে। তাই এ বার ওকে চার নম্বরে খেলাবে কি না জানি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন