টি-২০ বিশ্বকাপ, ১৯ মার্চ ভারত পাকিস্তানের জোড়া ম্যাচ

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ হবে কি হবে না এখনও অনিশ্চিত। কিন্তু সামনের বছর টি-২০ বিশ্বকাপে একই গ্রুপে পড়ে গেল দুই দেশ। ১৯ মার্চ ২০১৬, ধরমশালার মাঠে, গ্রুপ লিগের ম্যাচে মুখোমুখি হবে ভারত আর পাকিস্তান।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৫ ১৬:৫৬
Share:

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ হবে কি হবে না এখনও অনিশ্চিত। কিন্তু সামনের বছর টি-২০ বিশ্বকাপে একই গ্রুপে পড়ে গেল দুই দেশ। এবং ১৯ মার্চ ২০১৬, ধরমশালার মাঠে, গ্রুপ লিগের ম্যাচে মুখোমুখি হবে ভারত আর পাকিস্তান। এই গ্রুপের বাকি তিন দেশ হল অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড এবং একটি যোগ্যতা অর্জনকারী দল। ভারত বনাম পাকিস্তান মহিলাদের ম্যাচও ওই দিন।

Advertisement

ভারতের মাটিতে ২০১৬-র টি-২০ বিশ্বকাপের সূচি ঘোষণা করল আইসিসি। পুরুষ এবং মহিলাদের বিশ্বকাপ চলবে পাশাপাশি। পুরস্কারের অঙ্ক এ বার বিপুল ভাবে বাড়ছে। ২০১৪-র বিশ্বকাপের থেকে ৮৬ শতাংশ বেড়ে এ বার পুরুষদের মোট পুরস্কার মূল্যের পরিমাণ ৫৬ লক্ষ মার্কিন ডলার। সে খানে মহিলা বিশ্বকাপের মোট পুরস্কার মূল্য চার লক্ষ মার্কিন ডলার।

তিন পর্বে হতে চলেছে এই বিশ্বকাপ। প্রথম রাউন্ডে ৮-১৩ মার্চ সুপার টেন-এ যোগ্যতা অর্জনের পর্ব চলবে। দু’টি গ্রুপে খেলা হবে। এ-গ্রুপে খেলবে বাংলাদেশ, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, ওমান। বি-গ্রুপে আছে জিম্বাবোয়ে, স্কটল্যান্ড, হংকং এবং আফগানিস্তান। এই রাউন্ডের সব ম্যাচই হবে ধরমশালা আর নাগপুরে।

Advertisement

দুই গ্রুপের দুই চ্যাম্পিয়ন জায়গা পাবে সুপার টেনের দুই গ্রুপে। সুপার টেনের গ্রুপ ১-এ থাকবে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং বি-গ্রুপ থেকে যোগ্যতা অর্জনকারী দল। গ্রুপ ২-এ থাকবে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড এবং গ্রুপ-এ থেকে যোগ্যতা অর্জনকারী দল।

আরও পড়ুন, টি-২০ বিশ্বকাপ ২০১৬-র সূচি

সুপার টেনের গ্রুপ লিগ চলবে ১৫-২৮ মার্চ।

৩০-৩১ মার্চ সেমিফাইনাল।

৩ এপ্রিল পুরুষ, মহিলা দুই প্রতিযোগিতারই ফাইনাল হবে ইডেনে।

সুপার টেন

গ্রুপ ১ ভারত, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড এবং গ্রুপ-এ থেকে যোগ্যতা অর্জনকারী দল

গ্রুপ ২ শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং বি-গ্রুপ থেকে যোগ্যতা অর্জনকারী দল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন