অস্ট্রেলিয়া এসে গেল, নজরে পাইলট খোয়াজা

বুধবার, প্রথম দিনের নেটে গ্লেন ম্যাক্সওয়েল, অ্যারন ফিঞ্চ, উসমান খোয়াজাদের দেখা যায় অনুশীলনে ডুবে থাকতে। তবে এ দিন সোশ্যাল মিডিয়ায় সব চেয়ে বেশি নজর কেড়েছেন খোয়াজা। তবে সেটা তাঁর ক্রিকেটীয় দক্ষতার জন্য নয়, বিমান চালানোর দক্ষতার জন্য!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:২৪
Share:

আগ্রাসী: উপ্পলে খোয়াজার প্রস্তুতি চলছে। বুধবার। এএফপি

ভারতের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজের প্রস্তুতিতে নেমে পড়ল অস্ট্রেলিয়া। আপাতত হায়দরাবাদে শুরু হয়েছে তাঁদের শিবির। যেখানে প্রথম ওয়ান ডে ম্যাচ ২ মার্চ। তবে তার আগে বিশাখাপত্তনমে ২৪ ফেব্রুয়ারি, প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়ার দ্বৈরথ।

Advertisement

বুধবার, প্রথম দিনের নেটে গ্লেন ম্যাক্সওয়েল, অ্যারন ফিঞ্চ, উসমান খোয়াজাদের দেখা যায় অনুশীলনে ডুবে থাকতে। তবে এ দিন সোশ্যাল মিডিয়ায় সব চেয়ে বেশি নজর কেড়েছেন খোয়াজা। তবে সেটা তাঁর ক্রিকেটীয় দক্ষতার জন্য নয়, বিমান চালানোর দক্ষতার জন্য!

টুইটারে ক্রিকেট অস্ট্রেলিয়ার পোস্ট করা একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে এয়ারবাস এ ৩৮০ চালাচ্ছেন স্বয়ং খোয়াজা। যা বিশ্বের সব চেয়ে বড় যাত্রীবাহী বিমান। অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান আবার প্রশিক্ষণপ্রাপ্ত পাইলটও। বেশ ভাল ভাবেই তিনি বিমান ওড়ানোর পরে তা অবতরণও করান। বিমান চালানোর প্রসঙ্গে খোয়াজা বলেন, ‘‘আমি ছোটবেলায় খুব ঘোরাঘুরি করতাম। বাবা সৌদি আরবে পাঁচ-ছ’বছর ছিলেন। তখন আমি এক বার অস্ট্রেলিয়া, এক বার সৌদি আরবে যেতাম। সেখান থেকেই আমার বিমান নিয়ে আমার আগ্রহ বাড়তে থাকে।’’ আগ্রহ থেকে বিমান ওড়ানো শেখার ইচ্ছেও জন্মায় খোয়াজার। তার পরে নিউ সাউথ ওয়েলসের বিশ্ববিদ্যালয়ের বিমান প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি এবং পাইলটের কোর্স করা। ‘‘ডিগ্রি পাওয়ায় আমার মাও খুশি হলেন আর পাইলটের লাইসেন্স পেয়ে আমি,’’ ভিডিয়োতে বলেছেন খোয়াজা।

Advertisement

বিমান চালানোর প্রশিক্ষণ তাঁকে ক্রিকেট খেলতেও সাহায্য করেছে বলে মনে করছেন অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান। তিনি বলেছেন, ‘‘বিমান চালাতে শেখার সময় দু’টো জিনিসের উপরে খুব গুরুত্ব দেওয়া হয়েছিল। এক, শৃঙ্খলা এবং দুই, ক্রমাগত শিখতে চাওয়ার অভ্যাস তৈরি করা। যাতে পরিবর্তিত অবস্থার জন্য নিজেকে তৈরি রাখা যায়। এই দুটো ব্যাপারই আমাকে ক্রিকেট খেলার সময় সাহায্য করেছে। বিশেষ করে টেস্ট ক্রিকেটে।’’

বিমান চালনা আর ক্রিকেটের মধ্যে কী মিল খুঁজে পেয়েছেন? খোয়াজা বলেছেন, ‘‘দুটোর মধ্যে কিন্তু অনেক মিল আছে। দুটোতেই সফল হতে গেলে খুব শৃঙ্খলাপরায়ণ হতে হয়। বিশেষ করে ক্রিকেটে যদি আপনি এক জন ব্যাটসম্যান হয়ে থাকেন, তা হলে তো কথাই নেই। বিমান চালানোর ক্ষেত্রে আপনাকে শৃঙ্খলাপরায়ণ হতে হবে, ব্যাটিংয়ের ক্ষেত্রেও। বিশেষ করে টেস্ট ক্রিকেটে।’’

ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে চার টেস্টের সিরিজে অস্ট্রেলিয়া দলে ছিলেন খোয়াজা। খেলেছেন ওয়ান ডে সিরিজেও। কিন্তু কোনওটাই জিততে পারেননি। এ বার ভারতের মাটিতে প্রথমে টি-টোয়েন্টি এবং পরে ওয়ান ডে সিরিজ। এ দিন উপ্পলে রাজীব গাঁধী আন্তর্জাতিক স্টেডিয়ামে প্র্যাক্টিসে যথেষ্ট আগ্রাসী মেজাজে ব্যাট করতে দেখা যায় খোয়াজাকে। ভারতের বিরুদ্ধে এই ব্যাটসম্যান কিন্তু বড় অস্ত্র হয়ে উঠতে পারেন অধিনায়ক অ্যারন ফিঞ্চের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন