India vs Australia

অধিনায়ক রাহানের প্রশংসায় পন্টিং থেকে সহবাগ

বিরাট ভুলে এগিয়ে চলা ভারত ম্যাচের শেষটা ভাল করলেই সব ভাল ভুলিয়ে দিতে পারে ৩৬ রানের কলঙ্কও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০ ১৯:১১
Share:

অধিনায়ক অজিঙ্ক রাহানে। ছবি: সোশ্যাল মিডিয়া

মেলবোর্নে প্রথম দিন চা বিরতির মধ্যেই অর্ধেক অস্ট্রেলীয় ব্যাটসম্যান ফিরে গিয়েছেন প্যাভিলিয়নে। দিনের খেলার শেষে গোটা অস্ট্রেলিয়া দল ফিরল মাত্র ১৯৫ রানে। প্রথম টেস্টের অমন ভরাডুবি দেখার পর এই স্কোর বেশ অবিশ্বাস্যই মনে হতে পারে। এই সাফল্যের পিছনে অধিনায়ক অজিঙ্ক রাহানেকেই দেখছেন রিকি পন্টিং থেকে বীরেন্দ্র সহবাগরা।

Advertisement

মেলবোর্নে ভারত অধিনায়কের কাঁটার মুকুট পরতে হয়েছে অজিঙ্ক রাহানেকে। তাঁর নেতৃত্ব ভারতীয় দলকেই যেন পাল্টে দিয়েছে। শান্ত রাহানে যেন বুঝিয়ে দিয়েছেন কার কোনটা দায়িত্ব। দলের প্রধান বোলার যশপ্রীত বুমরাকে দেখা গেল অভিষেক ম্যাচ খেলতে নামা মহম্মদ সিরাজকে বুঝিয়ে দিচ্ছেন কী ভাবে বল করতে হবে। একই দায়িত্বে দেখা গেল অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকেও। রাহানের সাজিয়ে দেওয়া ফিল্ডিং অনুযায়ী টানা বল করে গেলেন প্রত্যেক বোলার, পেলেন সাফল্যও। ভারতীয় দল যেন বিরাট না থাকায় তাঁর ভরসায় ছেড়ে দেওয়ার রোগ ভুলে নিজেদের কাঁধে তুলে নিয়েছে সব দায়িত্ব। আর তাদের পথ দেখাচ্ছেন অধিনায়ক রাহানে।

আর এতেই মজেছেন প্রাক্তন ক্রিকেটাররা। প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক রিকি পন্টিং বলছেন, “দুর্দান্ত অধিনায়কত্ব রাহানের। অ্যাডিলেডে হারের পর ভারত ফিরতে পারবে কি না সেই নিয়েই সন্দেহ ছিল। আজ মনে হল তারা যেন আগের চেয়ে ভাল দল হয়ে উঠেছে রাহানের অধিনায়কত্বে। ফিল্ডিং সাজানো থেকে, বোলার পরিবর্তন রাহানে আজ একদম নিখুঁত। অধিনায়ক মানে যেমন ফিল্ড সাজাবে বোলাররা যেন তেমনই বল করে সেটা নিশ্চিত করা।” একই মত ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সহবাগেরও। তিনি বলেন, “দারুণ বোলার পরিবর্তন এবং ফিল্ডিং সাজাচ্ছে রাহানে। অশ্বিন, বুমরা, সিরাজ আজ দুর্দান্ত। ১৯৫ রানে আটকে রাখা গিয়েছে অস্ট্রেলিয়াকে। এবার কাজ ব্যাটসম্যানদের। বড় লিড নিতে হবে ওদের।”

Advertisement

আরও পড়ুন: রাহানের প্রশংসা করলে সবাই বলবে মুম্বইকর বলে ওর হয়ে গলা ফাটাচ্ছি: গাওস্কর

টেস্টে ৮০০ উইকেট নেওয়া স্পিনার শেন ওয়ার্ন বলেন, “মেলবোর্নে দারুণ দিন। অনেকদিন পর টেস্ট ক্রিকেটের জন্য আদর্শ পিচ বানিয়েছে। এমন পিচ আরও চাই। ভারতীয় বোলাররাও দুর্দান্ত এবং রাহানের অধিনায়কত্ব প্রশংসনীয়। ভারত কাল সারাদিন ব্যাট করতে পারবে?” এক সময় যাঁকে ভয় পেতেন অস্ট্রেলীয়রা সেই ভিভিএস লক্ষ্মণ বলেন, “দারুণ দিন ভারতের জন্য। বোলাররা দুর্দান্ত, আত্মবিশ্বাসী দেখিয়েছে ২ অভিষেককারীকেও। রাহানে দারুণ ভাবে সামলেছে গোটা দলকে। সব চেয়ে ভাল জিনিস ভারত অ্যাডিলেডের হারের ছাপ নিয়ে আসেনি মেলবোর্নে।”

টেস্টের বাকি আরও ৪ দিন। কথায় আছে সকালটাই বলে দেয় দিনটা কেমন যাবে। সেই অনুযায়ী টেস্ট ম্যাচে ভারতের ভাল ফল আশা করাই যায়। বিরাট ভুলে এগিয়ে চলা ভারত ম্যাচের শেষটা ভাল করলেই সব ভাল ভুলিয়ে দিতে পারে ৩৬ রানের কলঙ্কও।

আরও পড়ুন: বিরাট নয়, বছরে সবচেয়ে বেশি আয় করা ক্রিকেটার বুমরা, অনেক পিছিয়ে রোহিত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন