Virat Kohli

এক দিনের সিরিজে বিরাটের সুযোগ সচিনকে ছোঁয়ার, টপকে যেতে পারেন পন্টিংকেও

এই সিরিজে যেমন বিরাট একটি সেঞ্চুরি করলে সচিনকে ছুঁয়ে ফেলতে পারবেন তেমনই অধিনায়ক হিসেবে টপকে যাবেন পন্টিংকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২০ ১১:৫০
Share:

সেঞ্চুরির পর ভারত অধিনায়ক বিরাট কোহালি। ছবি টুইটার থেকে নেওয়া।

২৭ নভেম্বর ভারত অধিনায়ক বিরাট কোহালি যখন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাট করতে নামবেন, তখন তাঁর সামনে থাকবে একাধিক রেকর্ড গড়ার সুযোগ। এক দিনের ক্রিকেটে র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকা বিরাট কোহালি এই সিরিজেই ছুঁয়ে ফেলতে পারেন কিংবদন্তি সচিন তেন্ডুলকরকে। টপকে যাওয়ার সুযোগ রয়েছে অস্ট্রেলিয়ার অন্যতম সফল অধিনায়ক রিকি পন্টিংকেও।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে সচিনের ঝুলিতে রয়েছে ৯টি শতরান। বিরাটের ইতিমধ্যেই ৮টি শতরান হয়ে গিয়েছে। এই সিরিজে একটি শতরান করলেই তিনি ছুঁয়ে ফেলবেন মাস্টার ব্লাস্টারকে। অজিদের বিরুদ্ধে সচিন খেলেছিলেন ৭০টি ইনিংস, বিরাট খেলেছেন মাত্র ৩৮টি।

এই সিরিজে যেমন বিরাট একটি সেঞ্চুরি করলে সচিনকে ছুঁয়ে ফেলতে পারবেন তেমনই অধিনায়ক হিসেবে টপকে যাবেন পন্টিংকে। টেস্ট ও ওয়ান ডে মিলিয়ে অধিনায়ক হিসেবে পন্টিংয়ের ঝুলিতে রয়েছে ৪১টি সেঞ্চুরি। সমসংখ্যক সেঞ্চুরি করে ফেলেছেন বিরাটও। একটি শতরান করলেই তিনি হয়ে যাবেন ক্রিকেটের ইতিহাসে অধিনায়ক হিসেবে সব থেকে বেশি সেঞ্চুরির মালিক।

Advertisement

আরও পড়ুন: তুঙ্গে চাহিদা, প্রায় নিঃশেষিত ভারত-অস্ট্রেলিয়া টি২০ ও ওয়ানডের টিকিট

আরও পড়ুন: কোহালির উইকেটকেই নিশানা করছেন প্যাট কামিন্স

রেকর্ড ভাঙা-গড়া যেন অভ্যেসে পরিণত করে ফেলেছেন ‘কিং-কোহালি’। এ বারের অস্ট্রেলিয়া সফরে এক দিন এবং টি২০ সিরিজে খেললেও টেস্ট সিরিজের প্রথম ম্যাচের পর তাঁকে পাবে না ভারত। তাই এর মধ্যেই রেকর্ডগুলো নিজের মুকুটে জুড়তে চাইবেন বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন