India vs England 2021

কী ভাবে ক্রিকেট মাঠে মাথা ঠান্ডা রাখেন, রহস্য ফাঁস করলেন রাহানে

কঠিন পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখার ব্যাপারে একমেবাদ্বিতীয়ম ছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। তাঁর উত্তরসূরি বিরাট কোহালি আবার আগ্রাসী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৫৪
Share:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কড়া প্রতিদ্বন্দ্বিতা হলেও মাথা ঠান্ডা রেখেছিলেন রাহানে। ফাইল ছবি

কঠিন পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখার ব্যাপারে একমেবাদ্বিতীয়ম ছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। তাঁর উত্তরসূরি বিরাট কোহালি আবার আগ্রাসী। বিপক্ষের চোখে চোখে রেখে কথা বলতে ভালবাসেন। তবে অস্ট্রেলিয়া সিরিজে ভারত পেয়েছে আরেক ঠান্ডা মাথার নেতাকে। তিনি অজিঙ্ক রাহানে

Advertisement

ধোনির সঙ্গে রাহানের মিল হল, দু’জনেই কঠিন পরিস্থিতিতে শান্ত থেকে নিজের কাজ করতে পারেন। কী করে ধোনি মাথা ঠান্ডা রাখতেন সে রহস্য এখনও অধরাই। তবে নিজের মাথা ঠান্ডা রাখার রহস্য ফাঁস করেছেন রাহানে।

এক সংবাদপত্রকে সাক্ষাৎকারে বলেছেন, “আমার মনে হয় এটা ভেতর থেকেই আসে। আমি এখন বেদান্ত দর্শন শিখছি। লকডাউনের সময় সেটা নিয়ে অনুশীলনও করেছি। গত ছ’সাত বছর ধরে এই দর্শন অনুসরণ করে আসছি। সাফল্য এবং ব্যর্থতাকে কী ভাবে সামাল দিতে হবে, সে ব্যাপারে এই দর্শন অনেকটাই সাহায্য করে। জীবনের গুরুত্ব কতটা, সেটা এই দর্শন পড়েই বুঝতে পেরেছি।”

Advertisement

রাহানে পরিষ্কার করে দিয়েছেন, বেদান্ত দর্শনের সঙ্গে ক্রিকেটের কোনও সম্পর্ক নেই। এই দর্শন শুধু ক্রিকেট মাঠে তিনি প্রয়োগ করেন। রাহানের কথায়, “এটা পুরোটাই জীবন দর্শন। এর সঙ্গে ক্রিকেটের কোনও যোগাযোগ নেই। কী ভাবে চাপের পরিস্থিতি এলে সামলাতে হবে, কী ভাবে সাফল্য এবং ব্যর্থতার মোকাবিলা করতে হবে তাই এখানে বলা হয়েছে। এমনকী ব্যর্থ হলেও কী ভাবে শান্ত এবং ইতিবাচক থাকতে হবে, ভবিষ্যতের দিকে তাকাতে হবে সেটা শিখেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন