India vs England 2021

দ্বিতীয় টেস্টেও ৫ উইকেট! নিসার, হিরওয়ানির পাশে নাম লেখালেন অক্ষর

নিজের ঘরের মাঠ মোতেরাতেও বল হাতে ভেলকি দেখালেন অক্ষর পটেল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৪০
Share:

অক্ষরকে অভিবাদন কোহালির। ছবি টুইটার

চেন্নাইয়ে প্রথম টেস্টে পাঁচ উইকেট। এরপর নিজের ঘরের মাঠ মোতেরাতেও বল হাতে ভেলকি দেখালেন অক্ষর পটেল। ইংল্যান্ডের ব্যাটসম্যানদের নাকানি-চোবানি খাইয়ে ৩৮ রানে ৬ উইকেট তুলে নিলেন তিনি। নাম লেখালেন কিংবদন্তি পেসার মহম্মদ নিসার এবং স্পিনার নরেন্দ্র হিরওয়ানির পাশে।

Advertisement

প্রথম দুই টেস্টের দুটিতেই পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড এতদিন ছিল এই দুই ভারতীয় বোলারের দখলেই। ১৯৩২-এর জুনে অভিষেক হয় নিসারের। ১৯৩৩-এর ডিসেম্বরে জীবনের দ্বিতীয় টেস্টে ফের পাঁচ উইকেট নেন তিনি।

ভারতীয় দলের হয়ে অভিষেক হয় ১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। সেই ম্যাচে দুটি ইনিংসেই আটটি করে উইকেট পেয়েছিলেন হিরওয়ানি। একই বছরে জীবনের দ্বিতীয় টেস্ট খেলতে নামেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে। সেই ম্যাচে ৫৯ রানে ৬ উইকেট নেন। ভারত জেতে ১৭২ রানে।

Advertisement

চেন্নাইয়ে প্রথম টেস্টে অক্ষর এক ইনিংসে পাঁচ উইকেট পেয়েছিলেন। নবম ভারতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে পাঁচ উইকেট শিকার করেন তিনি। অক্ষরের দাপটে প্রথম ইনিংসে ১১২ রানে শেষ ইংল্যান্ড। চার উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন