India vs England 2021

জো রুটকে দেখে এখন রীতিমতো ভয় পাচ্ছেন তাঁরই এক সতীর্থ

তাঁর আগে কোনও ক্রিকেটার যে কাজ করে দেখাতে পারেননি, সেটাই করলেন জো রুট।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৯:০৫
Share:

দুরন্ত ৮২ রানের ইনিংস খেলেছেন স্টোকস। ছবি টুইটার

তাঁর আগে কোনও ক্রিকেটার যে কাজ করে দেখাতে পারেননি, সেটাই করলেন জো রুট। প্রথম ক্রিকেটার হিসেবে শততম ম্যাচে দ্বিশতরানের নজির গড়লেন। রুটের ব্যাটিংয়ের সৌজন্যে প্রথম টেস্টে চালকের আসনে ইংল্যান্ড। ৫৫৫/৮ রানের বিপুল স্কোর খাড়া করেছে। অধিনায়ককে দ্বিতীয় দিন যিনি বেশি সময় সঙ্গ দিয়েছেন, সেই বেন স্টোকসও মুগ্ধ।

Advertisement

শনিবার ম্যাচের পর বলেছেন, “উল্টোদিকে দাঁড়িয়ে বেশ ভয়ই লাগে, যখন দেখি রুট কত সহজে খেলছে। অবিশ্বাস্য ফর্মে রয়েছে ও। এই ধরনের পরিস্থিতি ইংরেজ ব্যাটসম্যানদের কাছে ভীতিপ্রদ। সেখানে ওর পারফরম্যান্স অনবদ্য।”

দু’বার প্রাণ ফিরে পেয়ে অবশেষে ৮২ রান করে লং লেগে চেতেশ্বর পুজারার হাতে ক্যাচ দিয়ে ফিরে যান স্টোকস। নিজের ইনিংস সম্পর্কে বলেছেন, “আজ পুরো উপমহাদেশীয় উইকেট ছিল। নাদিম উইকেটের ক্ষতস্থান কাজে লাগিয়ে দু’একবার সুবিধাও পেয়েছে। আমি নিজেকেই বলেছিলাম, বেশি রক্ষণাত্মক হতে গিয়ে শর্ট লেগে আউট হওয়ার থেকে বরং ওকে আক্রমণ করব। তাতে আমাকে ডিপ স্কোয়্যার লেগে আউট হতে হলেও ভাল।”

Advertisement

জোরে বোলারদের জন্যে সুবিধা না থাকলেও পরিশ্রমের জন্য ভারতীয় দুই বোলার যশপ্রীত বুমরা এবং ইশান্ত শর্মার প্রশংসা করেছেন স্টোকস। বলেছেন, “পেসারদের থেকেও স্পিনারদের জন্য এই উইকেট অনেক বেশি সহায়ক। ইশান্ত এবং বুমরাকে কৃতিত্ব দিতেই হবে। যে ভাবে একটানা পরিশ্রম করেছে, তা প্রশংসনীয়। আমাদেরও একই কাজ করতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন