Indian Cricket team

India vs England 2021: ঋষভ পন্থের অনুশীলনের জন্য বিশেষ ব্যবস্থা করল টিম ম্যানেজমেন্ট

উইকেটরক্ষক হিসেবে ঋষভ পন্থের উন্নতির জন্য এ বার অভিনব পন্থা নিল টিম ম্যানেজমেন্ট। মূলত দলের ফিল্ডিং কোচ আর শ্রীধরের জন্যই সেটা সম্ভব হল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২১ ২০:৫৮
Share:

ইংল্যান্ড সফরে উইকেটরক্ষক হিসেবে দারুণ উন্নতি করেছে ঋষভ পন্থ। ফাইল চিত্র

ব্যাট হাতে এখনও পর্যন্ত ইংল্যান্ডের মাঠে সাফল্য পাননি। তবে উইকেটরক্ষক হিসেবে প্রতি ম্যাচেই উন্নতি করছেন ঋষভ পন্থ। সেটা নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনালের পর জো রুটের দলের বিরুদ্ধে প্রথম টেস্টেই বোঝা গিয়েছে। এই তরুণের উন্নতির জন্য এ বার অভিনব পন্থা নিল টিম ম্যানেজমেন্ট। মূলত দলের ফিল্ডিং কোচ আর শ্রীধরের জন্যই সেটা সম্ভব হয়েছে।

Advertisement

লর্ডস টেস্টে নামার আগে পন্থের কিপিংকে আরও শুধরে দেওয়ার জন্য অনেকটা সময় দিলেন শ্রীধর। এই অনুশীলনে পন্থের সঙ্গে যোগ দিয়েছিলেন ঋদ্ধিমান সাহা, হনুমা বিহারী ও প্রসিদ্ধ কৃষ্ণ। কেমন ছিল সেই অনুশীলনের ধরন?

Advertisement

বিসিসিআই-এর তরফে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে বাঁ হাতে ব্যাট করছেন শ্রীধর। পন্থ উইকেটের পিছনে তৈরি। সিলি পয়েন্ট ও ফরোয়ার্ড শর্ট লেগে দাঁড়িয়ে রয়েছেন ঋদ্ধি ও হনুমা। প্রসিদ্ধ যখন ঠিক যে মুহূর্তে বল করছেন, ঠিক সেই সময় দুটো বল দিয়ে নিজেদের মধ্যে ক্যাচ লোফালুফি করছেন ঋদ্ধি ও হনুমা। পন্থের দৃষ্টিশক্তি বাড়ানোর জন্যই এমন পদ্ধতিতে অনুশীলনের ব্যবস্থা করা হয়েছিল। ঋদ্ধিদের বলগুলোকে উপেক্ষা করে যাতে পন্থ প্রসিদ্ধের বলের দিকে সজাগ নজর রাখতে পারেন সেই জন্য এমন অভিনব অনুশীলনের ব্যবস্থা করেছিলেন শ্রীধর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন