India Pakistan Match

ট্রফির লড়াইয়ে মুখোমুখি ভারত-পাকিস্তান, ক্রিকেট-দ্বন্দ্বের মাঝে কোন খেলায় মুখোমুখি দু’দেশ?

খেলার মাঠে ভারত-পাকিস্তান লড়াই মানেই আলাদা উন্মাদনা। বৃহস্পতিবার দু’দেশের লড়াইয়ের উত্তাপ উপভোগ করতে পারবেন ক্রীড়াপ্রেমীরা। হকির জুনিয়র এশিয়া কাপে মুখোমুখি দু’দেশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৬:১১
Share:

আরও একটি ভারত-পাকিস্তান লড়াইয়ের দিকে তাকিয়ে ক্রীড়াপ্রেমীরা। ছবি: টুইটার।

ক্রিকেট এশিয়া কাপ নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি এশিয়ান ক্রিকেট কাউন্সিল। ভারত এবং পাকিস্তানের ক্রিকেট বোর্ডের স্নায়ুর লড়াইয়ের মাঝেই খেতাবের লড়াইয়ে মুখোমুখি ভারত এবং পাকিস্তান। বৃহস্পতিবার হকির জুনিয়র এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে দু’দেশ। খেলা শুরু হবে ভারতীয় সময় রাত ৯.৩০ মিনিটে।

Advertisement

ফাইনালে মুখোমুখি এশীয় হকির দুই শক্তিধর। ফাইনালের আগে গ্রুপ পর্বেই মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। ২৭ মের সেই ম্যাচে এগিয়ে থেকেও জিততে পারেনি ভারত। খেলা শেষ হয়েছিল ১-১ গোলে। গ্রুপে একটিও ম্যাচ হারেনি দু’দেশ। ১০ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠেছিল উভয় দেশই। গোল পার্থক্যে গ্রুপ শীর্ষে ছিল ভারত।

পাকিস্তান ম্যাচ বাদে গ্রুপের বাকি ম্যাচগুলিতে বড় ব্যবধানে জিতেছিল ভারত। চাইনিজ তাইপের বিরুদ্ধে ১৮-০ ব্যবধানে, জাপানের বিরুদ্ধে ৩-১ ব্যবধানে জিতেছিল ভারতীয় দল। থাইল্যান্ডকে ১৭-০ ব্যবধানে হারায় ভারত। পাকিস্তানও গ্রুপ পর্বে যথেষ্ট দাপট দেখিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছিল। চাইনিজ তাইপেকে ১৫-১ গোলে, থাইল্যান্ডকে ৯-০ গোলে এবং জাপানকে ৩-২ গোলে হারিয়েছিল তারা।

Advertisement

সেমিফাইনালেও কঠিন লড়াইয়ের সামনে পড়তে হয়নি ভারত এবং পাকিস্তানকে। শেষ চারের লড়াইয়ে দক্ষিণ কোরিয়াকে ৯-১ ব্যবধানে হারিয়েছিল ভারতের অনূর্ধ্ব ২১ হকি দল। মালয়েশিয়ার বিরুদ্ধে পাকিস্তান জয় পেয়েছিল ৬-২ ব্যবধানে।

প্রতিযোগিতায় এখনও পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলে ভারত গোল করেছে ৪৮টি। ভারতের বিপক্ষে গোল হয়েছে ৩টি। অন্য দিকে, সমসংখ্যক ম্যাচে পাকিস্তান গোল করেছে ৩৪টি। গোল খেয়েছে ৬টি। এই পরিসংখ্যানই ফাইনালের আগে আত্মবিশ্বাসী করছে ভারতীয় শিবিরকে। ভারতীয় দলের আক্রমণ এবং রক্ষণ বিভাগ পাকিস্তানের তুলনায় শক্তিশালী।

শেষ বার ২০১৫ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। কোভিডের জন্য ২০২১ সালের প্রতিযোগিতা হয়নি। মোট আট বার হয়েছে এই প্রতিযোগিতা। তিন বার করে চ্যাম্পিয়ন হয়েছে দু’দেশ। প্রথম তিন বারই চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। আবার শেষ চার বারের মধ্যে তিন বার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। শেষ চার বারের তিন বার পাকিস্তান ফাইনালে উঠলেও ট্রফি জিততে পারেনি।

ভারত-পাকিস্তান ম্যাচে অবশ্য খাতায়কলমে শক্তির পার্থক্য বিশেষ গুরুত্বপূর্ণ হয় না। এই ম্যাচ অনেকটাই স্নায়ুর লড়াই। মানসিক শক্তির লড়াই। ভারত-পাকিস্তান লড়াই মানেই আলাদা উন্মাদনা, উত্তেজনা। দু’দেশের ক্রীড়াপ্রেমীদেরই বৃহস্পতিবার রাতে চোখ থাকবে ওমানের সালালাহতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন